1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
বরগুনায় ভূমি সেবা সপ্তাহ উদযাপন; সপ্তাহ ব্যাপি কর্মসূচী - দৈনিক প্রথম প্রহর
শনিবার, ১৫ জুন ২০২৪, ১১:৪৩ অপরাহ্ন

বরগুনায় ভূমি সেবা সপ্তাহ উদযাপন; সপ্তাহ ব্যাপি কর্মসূচী

  • প্রকাশিত: শনিবার, ৮ জুন, ২০২৪

বরগুনা প্রতিনিধি,

“স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক” স্লোগানকে সামনে রেখে ০৮ জুন থেকে ১৪ জুন পর্যন্ত সমগ্র দেশে ভূমিসেবা সপ্তাহ উদ্‌যাপিত উপলক্ষে সকালে বরগুনা জেলা প্রশাসকের কার্যালয় হতে বনার্ঢ্য র‌্যালি বের হয়ে বরগুনা সদর উপজেলা ভূমি অফিসে শেষ হয়। পরে কার্যালয় সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিজুস চন্দ্র দের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহা: রফিকুল ইসলাম। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন, পৌর মেয়র কামরুল আহসান মহারাজ, বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শামিম মিঞা, বীর মুক্তিযোদ্ধা আবদুর রশিদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব মৃধা প্রমুখ।

জেল প্রশাসক বলেন, ভূমি মন্ত্রণালয়ের অন্যতম উদ্যোগ হলো ভূমি পরিসেবায় অটোমেশন সিস্টেম প্রবর্তন। ‘ভূমি ব্যবস্থাপনা অটোমেশন’ সফটওয়্যারের মাধ্যমে ভূমি সংক্রান্ত সকল কাজে গতিশীলতা ও স্বচ্ছতা বৃদ্ধি করা। স্মার্ট পদ্ধতিতে প্রদানকৃত ভূমি সম্পর্কিত সকল সেবা যেমন ই-নামজারি, ই-পচা, অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়, ডাকযোগে মৌজা ম্যাপ প্রদান, অনলাইনে ডিসিভার ও খতিয়ান প্রদান, ভূমি সংক্রান্ত ১৬ হাজার ১২২ হটলাইন সেবা।

তিনি বলেন, ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনায় সেবা প্রার্থীদের দোড়গোড়ায় ভূমিসেবা পৌঁছে দেওয়ার মানসে তথ্য কেন্দ্র-কাম-সেবা ডেস্ক স্থাপন করেছি। জনসচেতনতামূলক সভা আয়োজন এবং “ভূমি আমার ঠিকানা” শীর্ষক বুকলেট বিতরণ করা হয়েছে। ৭দিন ব্যাপি কর্মসূচীর মধ্যে রয়েছে, ৯ জুন রোববার থেকে জেলার বিভিন্ন বাজারে অন দ্য স্পট চান্দিনা ভিটির লীজ নবায়ন ও ডি.পি কেস লীজ নবায়ন শুরু হবে। ১০ জুন সোমবার স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মধ্যে ভূমি বিষয়ক ধারণা প্রদান, কুইজ/বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হবে। শিক্ষার্থীদের মাঝে ভূমিসেবা সংক্রান্ত ধারণা সৃষ্টির লক্ষ্যে ‘ভূমি আমার ঠিকানা’ বুকলেট বিতরণ করা হবে। ১১ জুন মঙ্গলবার সারা জেলায় একযোগে সরকারি জমি থেকে অবৈধ দখল উচ্ছেদ অভিযান পরিচালনা শুরু করা হবে। ১২ জুন বুধবার জেলা ও উপজেলা পর্যায়ে ভূমিসেবা প্রত্যাশীদের গণশুনানী গ্রহণ করা হবে। ১৩ জুন বৃহস্পতিবার ভূমি রেজিস্ট্রেশন বিষয়ক গণশুনানী গ্রহণ করা হবে। ভূমি কর্মকর্তা-কর্মচারীদের কাজের দক্ষতার উপর সার্টিফিকেট প্রদান করা হবে। ১৪ জুন শুক্রবার ভূমিসেবা সপ্তাহ সমাপনী অনুষ্ঠান।

তিনি বলেন, এছাড়া, ভূমিসেবা সপ্তাহে নিয়মিত সেবা প্রদানের পাশাপাশি ভূমি অফিস বিহীন ইউনিয়নগুলোতে ক্যাম্প স্থাপন করে অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়। ই-নামজারির আবেদন গ্রহণ।

নিষ্পত্তিকৃত এল এ কেসের ক্ষতিপূরনের চেক প্রদান। অনলাইন খতিয়ান এর সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ। অনলাইনে মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা। মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে অবহিতকরণ ও গণশুনানী গ্রহন।

সেবাগ্রহীতাদের ভূমি বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান। অনলাইনে ভূমিসেবা প্রদান বিষয়ক যাবতীয় কার্যক্রমের ব্যাপক প্রচার-প্রচারণা (ফেস্টুন-ব্যানার স্থাপন, মাইকিং, লিফলেট বিতরণ, ক্যাবল টিডি নেটওয়ার্কে ও জেলা ওয়েব পোর্টাল জেলা রাজস্ব ফোরামে প্রচার, ফেসবুকে প্রচার, ডিজিটাল বিলবোর্ডে প্রদর্শনী, ভূমি মন্ত্রণালয়ের ডকুমেন্টরি প্রচার এবং কোরবানীর পশুর হাট ও স্থানীয় হাট-বাজারে প্রচারের মাধানে) উল্লিখিত কার্যক্রমসমূহ জনগণের মাঝে ব্যাপক প্রচার-প্রচারণার মাধ্যমে সরকারের জনবান্ধব ডিজিটাল ভূমিসেবা কার্যকর ও অবহিতকরনে বরগুনা জেলা প্রশাসন অঙ্গীকারাবদ্ধ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার