1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
পাথরঘাটা কলেজ জ্যেষ্ঠতা লঙ্ঘন করে অধ্যক্ষের চেয়ার দখলের অভিযোগ - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৩:৫১ পূর্বাহ্ন

পাথরঘাটা কলেজ জ্যেষ্ঠতা লঙ্ঘন করে অধ্যক্ষের চেয়ার দখলের অভিযোগ

  • প্রকাশিত: সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৩

বরগুনার পাথরঘাটা কলেজে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে এবং কলেজ ব্যবস্থাপনা কমিটির সভাপতির অনুমোদন ছাড়াই ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে সহকারী অধ্যাপক মো. আব্দুর রবকে দায়িত্ব দেয়ার অভিযোগ পাওয়া গেছে। পাথরঘাটা কলেজের সদ্য বিদায়ী ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনের বিরুদ্ধে তার শেষ কর্ম দিবসে (১৫ ফেব্রুয়ারি) সহকারী অধ্যাপক মো. আব্দুর রবকে অধ্যক্ষের চেয়ার দখল করে দেয়ার অভিযোগ ওঠেছে। এ ঘটনায় পাথরঘাটা কলেজের জ্যেষ্ঠ সরকারী অধ্যাপক চন্দ্র শেখর স্বর্ণকার গত ১৫ ফেব্রুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ দেন।

মো. আব্দুর রব পাথরঘাটা কলেজের দ্বিতীয় জ্যেষ্ঠ সহকারী অধ্যাপক এবং বরগুনা জেলা জামায়াতের সাবেক রোকন সদস্য ও বরিশাল ব্রজমোহন কলেজের ১৯৮৬-৮৭ সালের খসরু-রব পরিষদের জিএস প্রার্থী ছিলেন। একই সঙ্গে তিনি বর্তমানে দৈনিক সংগ্রামের বরগুনা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন।

পাথরঘাটা কলেজ ব্যবস্থপনা কমিটির সাবেক সদস্য ও পাথরঘাটা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. জাবির হোসেন বলেন, কলেজ সভাপতির অনুমোদন ছাড়া ও জ্যেষ্ঠতা লঙ্ঘন করে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব নিয়ে জোর করে অধ্যক্ষর চেয়ার দখল করে আছেন সহকারী অধ্যাপক আব্দুর রব। যিনি ছাত্র জীবনে ছাত্রশিবির ও বর্তমানে জামায়াতের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। এমন একজন ব্যক্তিকে কে বা কারা পাথরঘাটা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের চেয়ারে বসালেন সে বিষয়টি খতিয়ে দেখে প্রশাসনসহ উর্দ্ধতন কর্তৃপক্ষকে ব্যবস্থা নেয়ার দাবি করছি।

পাথরঘাটা কলেজ সূত্রে জানা গেছে, পাথরঘাটা কলেজ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুফল চন্দ্র গোলদারের অনুপস্থিতিতে গত রোববার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন সভা পরিচালনা করেন। পাথরঘাটা কলেজের সভাপতি সুফল চন্দ্র গোলদারকে পাশ কাটিয়ে কলেজ ব্যবস্থাপনা কমিটির কোন সিদ্ধান্ত নেয়ার সুযোগ নেই। তাছাড়া সভাপতির অনুমোদন ছাড়া ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে সহকারী অধ্যাপক মো. আব্দুর রবকে দায়িত্ব দেয়া সম্পূর্ণ অবৈধ। এ অবৈধ কাজে সহযোগিতা করেছেন ওই সময়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ জাহাঙ্গীর হোসেনের দায়িত্বকালীন সময়ে পাথরঘাটা কলেজ তহবিল হতে দায়িত্ব ভাতা হিসেবে অতিরিক্তি অর্থ নেয়া, গত এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে কৃষি শিক্ষা ব্যবহারিক পরীক্ষার ৪৪ হাজার ৫০০ টাকা আত্মসাত এবং সম্প্রতি অধ্যক্ষ নিয়ে ল্যাব সহকারী ও পরিচ্ছন্নতা কর্মী পদে নিয়োগে ঘুষ গ্রহণ ও নিয়োগ প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ এবং কলেজের বিভিন্ন তহবিল থেকে ঢাকা আত্মসাৎ এর ঘটনা ধামাচাপার দিতেই সহকারী অধ্যাপক আব্দুর রবকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়েছে। এ ঘটনায় চাকুরি থেকে অবসরের একদিন আগেই গত ১৩ ফেব্রুয়ারি পাথরঘাটা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনকে শোকজ করেন পাথরঘাটা কলেজ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুফল চন্দ্র গোলদার।

অভিযোগ প্রসঙ্গে সদ্য বিদায়ী ভারপ্রাপ্ত অধ্যক্ষ জাহাঙ্গীর হোসেন বলেন, সভাপতির দেয়ার সময় অনুযায়ী ম্যানেজিং কমিটির সভা হয়েছে। ওই সভায় রেজুলেশন অনুযায়ী সহকারী অধ্যাপক মো. আব্দুর রব ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব নিয়েছেন। ওই রেজুলেশন বা সভাপতি স্বাক্ষরিত কোন চিঠি রয়েছে কিনা জানতে চাইলে এ বিষয়ে তিনি কোন মন্তব্য করেননি।

নিজেকে পাথরঘাটা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দাবি করে আব্দুর রব বলেন সদ্য বিদায়ী ভারপ্রাপ্ত অধ্যক্ষ জাহাঙ্গীর হোসেন আমাকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিয়েছেন। তবে কলেজ সভাপতি ও পাথরঘাটার ইউএনও স্যার স্বাক্ষরিত কোন কাগজ আমাকে দেননি কিন্তু তার নির্দেশিত সময়ে মেনে কলেজ ব্যবস্থাপনা কমিটির মিটিং এ সিদ্ধান্ত মোতাবেক রেজুলেশনের কপি রয়েছে। তবে জামাত প্রসঙ্গে তিনি বলেন, বাহিরে আমার বিরুদ্ধে রাজনীতির সঙ্গে সম্পৃক্ততার গুঞ্জন থাকলেও আমি কোন রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ততা নেই।

এ ব্যাপারে পাথরঘাটা কলেজ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুফল চন্দ্র গোলদার বলেন, সভাপতির অনুপস্থিত কোন সভা পরিচালনা বা ওই সভায় কোন সিদ্ধান্ত নেয়া যায় না। তবে কেউ যদি জোর করে চেয়ার দখল করেন তবে তা অবৈধ। তাই গত বুধবার (১৫ ফেব্রুয়ারি) থেকে পাথরঘাটা কলেজের অধ্যক্ষ পদটি শূন্য রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার