1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
জলবায়ু ঋণ নয়, ক্ষতিপূরণের দাবিতে সচেতনতা মুলক সাইকেল র‍্যালি  - দৈনিক প্রথম প্রহর
শনিবার, ১৫ জুন ২০২৪, ১১:০০ অপরাহ্ন

জলবায়ু ঋণ নয়, ক্ষতিপূরণের দাবিতে সচেতনতা মুলক সাইকেল র‍্যালি 

  • প্রকাশিত: মঙ্গলবার, ১১ জুন, ২০২৪

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি,

‘জলবায়ু অর্থায়নে প্রতিশ্রুতি পুরন করো, ঋন নয়, অনুদান প্রদান করো, যুদ্ধে খরচ কমাও জলবায়ু অর্থায়ন বাড়াও, জীবাশ্ম জ্বালানি নয়, জলবায়ু সংকট মোকাবেলায় অর্থায়ন করো, জলবায়ু  ঋন নয়, জলবায়ু সংকট মোকাবেলায় কোন ভ্রান্ত সমাধান চাই না, জলবায়ু ঋণ বাতিল করো’ নানা স্লোগান নিয়ে বরগুনার পাথরঘাটায় সাইকেল র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (১১জুন) কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাহাঙ্গীর হোসেন র্যালি উদ্ধোধন করেন।  পরিবেশ ও জলবায়ু বিষয়ক নাগরিক সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলন, ইকুইটি বিডি এবং ওয়াটারকিপার্স বাংলাদেশ’র যৌথ আয়োজনে তিন কিলোমিটার অর্ধশত শিক্ষার্থী সচেতনতামূলক সাইকেল র্যালি করে। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. ফোরকান মিয়া, সাংবাদিক মেহেদী হাসান, আশরাফুল ইসলাম শাকিল,পরিবেশকর্মী সিফাত খান প্রমুখ।

পরে শিক্ষার্থীরা বিদ্যালয় সংলগ্ন সড়কে প্লাস্টিক বর্জ্য, পলিথিন অপসারণ করে।

কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর হোসেন বলেন, তরুণরাই পারে সমাজের অনেক পরিবর্তন করতে, জলবায়ু সংকট মোকাবেলা করতে তরুণদের উদ্যোগ এবং সচেতন হওয়ার বিকল্প নেই। আজকের এই অর্ধশত শিক্ষার্থীরা অঙ্গীকার করেছেন পরিবেশ ধ্বংস হয় এমন কোন কাজ করবে না, জলবায়ু মোকাবেলায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে। শিক্ষকরা প্রতি ক্লাসে পরিবেশ এবং জলবায়ু নিয়ে আজ থেকে পাঠদানের অন্তর্ভুক্ত করব। এখন এটা আমাদের জন্য জরুরি হয়ে পড়েছে। 

শফিকুল ইসলাম খোকন বলেন, আপনাকে একটা শিক্ষার্থীদের নিয়ে এরকম ব্যতিক্রমী আয়োজন করা হয়েছে যাতে করে শিক্ষার্থীরা আনন্দের ছলে পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতন হয়। দেশের নদ-নদী,খাল-বিল, হাওর পরিবেশ এবং জলবায়ু পরিবর্তনের বিষয় উচ্চাদালাতের রায় রয়েছে। ওই রায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এ বিষয়ে পাঠদানের অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে কিন্তু এখন পর্যন্ত সে চর্চা শুরু হয়নি। বিষয়গুলো শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদানের অন্তর্ভুক্ত করা হলে তরুণরা এখন থেকেই সচেতন হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার