1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
পাথরঘাটায় নবনির্বাচিত ভাইস-চেয়ারম্যানের উদ্যোগে হরিণঘাটা ইকোপার্কে পরিচ্ছন্নতা অভিযান - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন

পাথরঘাটায় নবনির্বাচিত ভাইস-চেয়ারম্যানের উদ্যোগে হরিণঘাটা ইকোপার্কে পরিচ্ছন্নতা অভিযান

  • প্রকাশিত: শুক্রবার, ২৮ জুন, ২০২৪

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি,

বরগুনার পাথরঘাটা উপজেলার সদর ইউনিয়নে হরিণঘাটা ইকোপার্ক অবস্থিত৷ পাথরঘাটার খুবই জনপ্রিয় পর্র‍্যটন স্পট হরিণঘাটা ইকোপার্ক। এই ইকোপার্কে প্রতিদিন অসংখ্য দর্শনার্থী ভ্রমণ করে৷

শুক্রবার সকালে পাথরঘাটা উপজেলা পরিষদের নবনির্বাচিত ভাইস-চেয়ারম্যান সৈয়দ মো. নয়নের নেতৃত্বে সেচ্ছাসেবীদের একটি দল এই ইকোপার্কটিতে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান করে।

পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণ করে স্বপ্ন পূরণ যুব ফাউন্ডেশন পাথরঘাটা শাখার সেচ্ছাসেবীরা৷ এই অভিযান উদ্যোগ, পরিকল্পনা ও নেতৃত্ব এবং সার্বিক ব্যবস্থাপনা ভাইস-চেয়ারম্যান সৈয়দ মো. নয়ন করেন৷ এসময় আরও উপস্থিত ছিলেন সেচ্ছাসেবক ও পরিবেশবাদী মেহেদী সিকদার। এসময় দেখা যায় ইকোপার্কটিতে অনেক পর্যটক ভ্রমণ করে দেখতেছে।

পর্যটকরা জানায়, ইকোপার্কটি নামেই হরিণঘাটা কিন্তু হরিণ বা বন্যপ্রাণী নাই এসবের ব্যবস্থা করলে আরও ভালো হয়৷ ইকোপার্কটির আরও উন্নয়ন দরকার। এখানে ডাস্টবিন এবং শৌচাগার নিমার্ণ করা উচিত। পার্কটির উন্নয়ন হলে আরও মানুষ ভ্রমণ করতে আসবে।

পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেওয়া স্বপ্ন পূরণ যুব ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ফাহিম জানায়, আমরা আমাদের এই পর্যটন স্পটটিকে পরিচ্ছন্ন করার জন্য অংশ নিয়েছি। আমাদের পাথরঘাটার ব্রান্ডিং এর জন্য আমাদের সকলের কাজ করতে হবে। তাহলে দেশ বিদেশে এই স্থানটির নাম ছড়িয়ে পড়বে।

পরিবেশবাদী মেহেদী সিকদার বলেন, এই বনে দর্শকদের জন্য বন্যপ্রাণী দেখার ব্যবস্থা করতে হবে। এই বনের সার্বিক উন্নয়ন করা প্রয়োজন। অনেক মানুষ এখানে ঘুরতে এসে নিরাপত্তাহীনতায় ভোগে সেজন্য নিরাপত্তার ব্যবস্থা করতে হবে৷ এখানে টুরিস্ট পুলিশ থাকলে খুব ভালো হয়।

ভাইস-চেয়ারম্যান সৈয়দ মো নয়ন বলেন, পাথরঘাটার এই ইকোপার্ক নিয়ে আমার অনেক পরিকল্পনা আছে৷ আজকে আমরা মূলত পরিচ্ছন্নতা অভিযানের পাশাপাশি এখানলর সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করতে আসছি৷ এখানে ডাস্টবিনের ব্যবস্থা করা হবে। বন বিভাগের সাথে আলাপ করে বন্যপ্রাণী দেখার ব্যবস্থা করা যায় কি না সেটার পরিকল্পনা রয়েছে। বায়োডাইভারসিটির কথা মাথায় রাখতে হবে। তবে বন্যপ্রাণী দেখার ব্যবস্থা আমিও মনে করি খুব ভালো। আজকে পরিদর্শন করলাম সেচ্ছাসেবীদের নিয়ে আগামিতে বড় পরিসরে এখানে কাজ করবো সকল সেচ্ছাসেবী সংগঠন একসাথ হয়ে।

উক্ত অভিযানে উপস্থিত থেকে অংশ নেয় স্বপ্ন পূরণ যুব ফাউন্ডেশনের সহ-সভাপতি ও সাংবাদিক শোয়েব তাসিন, সাধারণ সম্পাদক জিহাদুল ইসলাম ফাহিম শিক্ষা বিভাগের উপপ্রধান ১ হিরামনি, দুর্যোগ বিভাগের প্রধান মালিহা, এছাড়াও সচেতন ব্যাক্তিত্ব ও সেচ্ছাসেবক সাদ্দাম, হেলাল প্রমুখ।

এসময় ইকোপার্কটির বিভিন্ন স্থানে পড়ে থাকা ময়লা আর্বজনা পরিষ্কারের পাশাপাশি এখানের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে সেচ্ছাসেবকরা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার