1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
ঢাবিতে প্রথমবার আন্ডারগ্রাজুয়েট রিসার্চ সামিট - দৈনিক প্রথম প্রহর
শনিবার, ২৫ মে ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন

ঢাবিতে প্রথমবার আন্ডারগ্রাজুয়েট রিসার্চ সামিট

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩

স্নাতক শিক্ষার্থীদের মধ্যে গবেষণা সংস্কৃতি গড়ে তুলতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে আন্ডারগ্রাজুয়েট রিসার্চ সামিট- ২০২৩।
বুধবার (১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ এবং বাংলাদেশ গবেষণা সংসদের যৌথ উদ্যোগে এই সামিট অনুষ্ঠিত হয়।

এতে গবেষণা অনুরাগী শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। তরুণ গবেষকদের বরণ, রিসার্চ প্রপোজাল কন্টেস্ট এবং গবেষণার বিভিন্ন সেক্টরে প্রতিষ্ঠিত গবেষকদের নিয়ে ক্যারিয়ার ভিত্তিক রিসার্চ টক সেশন দিয়ে সাজানো হয় সামিটটি।

সকালে অনুষ্ঠিত উদ্বোধনী সেশনে বক্তব্য রাখেন- মার্কিন যুক্তরাষ্ট্রের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় মিশিগান স্টেট ইউনিভার্সিটির টিচার এডুকেশন, কলেজ অফ এডুকেশনের সহযোগী ডিন ও অধ্যাপক ড. লিন পেইন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান সৃষ্টির জায়গা। শিক্ষক-শিক্ষার্থীরা সম্মিলিতভাবে এখানে জ্ঞান সৃষ্টি করেন। এখানে এসে সেই পরিবেশটাই দেখতে পাচ্ছি। আন্ডারগ্রাজুয়েটদের মধ্যে গবেষণার প্রতি এমন আগ্রহ দেখে আমি বিস্মিত। এধরনের উদ্যোগকে মিশিগান স্টেট ইউনিভার্সিটি সব সময় উদ্বুদ্ধ করে যাচ্ছে।

এ সময় তিনি শিক্ষার্থীদের গবেষণামুখী করতে রিসার্চ সোসাইটির ভূয়সী প্রশংসা করে ভবিষ্যতে যেকোনো সহযোগিতার প্রয়োজন হলে সে বিষয়ে সহযোগিতা করার আশ্বাস দেন লিন।

সামিটে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন মিশিগান স্টেট ইউনিভার্সিটির গ্লোবাল এডুকেশন এনগেজমেন্ট অফিসের কলেজ অফ এডুকেশনের কারিকুলাম কোঅর্ডিনেটর ড. সামান্থা কাহলান। তিনি বলেন, বাংলাদেশর শিক্ষার্থীরা এভাবে আন্ডারগ্রাজুয়েট পর্যায়ে যে গবেষণা কার্যক্রমে অংশ গ্রহণ করছে, তা আমার জানা ছিলো না। আজকের এই প্রতিষ্ঠানের আয়োজনে এসে জানতে পারলাম। বিশ্ববিদ্যালয় জীবনটা শুধু পড়ালেখার জন্য নয়। এর পাশাপাশি গবেষণা থেকে শুরু করে সহশিক্ষা কার্যক্রম অত্যন্ত জরুরি, যা ভবিষ্যৎ ক্যারিয়ার গঠনে সাহায্য করবে। গবেষণা নিয়ে তরুণদের উদ্যোগ অত্যন্ত জরুরি। আমি ধন্যবাদ জানাই আমাকে এমন একটি তারুণ্য নির্ভর জায়গায় আমন্ত্রণ জানানোর জন্য।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার