1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
আজ বিএনপির পদযাত্রা, আওয়ামী লীগ করবে শান্তি সমাবেশ - দৈনিক প্রথম প্রহর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন

আজ বিএনপির পদযাত্রা, আওয়ামী লীগ করবে শান্তি সমাবেশ

  • প্রকাশিত: শনিবার, ৪ মার্চ, ২০২৩

দেশের মহানগরের থানায়-থানায় আজ শনিবার (৪ মার্চ) পদযাত্রা করবে বিএনপি ও সরকারবিরোধী সমমনা রাজনৈতিক দলগুলো। সরকারের পদত্যাগ, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে সকাল থেকে পৃথকভাবে এই কর্মসূচি পালন করবে তারা। অন্যদিকে বিরোধী দলগুলোর এই কর্মসূচির প্রতিবাদে রাজধানীসহ সারা দেশে ‌‘শান্তি সমাবেশ’ করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

জানা গেছে, শনিবারের পদযাত্রা কর্মসূচি থেকে নতুন করে আবার ১১ মার্চ পদযাত্রা কর্মসূচি ঘোষণা করবে বিএনপিসহ তাদের যুগপৎ আন্দোলনের সঙ্গীরা।

তবে ১১ তারিখ পদযাত্রা কর্মসূচি ইউনিয়ন নাকি থানা পর্যায়ে হবে যানা যায়নি।
বিএনপির দপ্তরে থেকে জানানো হয়, শনিবার (৪ মার্চ) ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ নারায়ণগঞ্জ, গাজীপুর, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, সিলেট, ময়মনসিংহ, ফরিদপুর ও কুমিল্লা মহানগরের থানায়-থানায় একযোগে পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি।

এ দিন (৪ মার্চ) বিকেল ৩টা থেকে একযোগে মহানগরের ৯৯ থানা এবং ৮ স্থানে পদযাত্রা করা হবে। এর মধ্যে ঢাকা মহানগর উত্তরে ২৬ থানায়, দক্ষিণে ২৪, নারায়ণগঞ্জে ৩, গাজীপুরে ৮, চট্টগ্রামে ১৫, রাজশাহীতে ৪, খুলনায় ৫, বরিশালে ৩, রংপুরে ৬ ও সিলেট মহানগরের ৫ থানায় পালন করা হবে এ কর্মসূচি। তবে ৩ মহানগরে থানা না থাকায় বিভিন্ন ওয়ার্ড মিলে ৮ স্থানে এ কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ময়মনসিংহে ৩৩ ওয়ার্ডে মিলে ৫ স্থানে, ফরিদপুরে ২৭ ওয়ার্ড মিলে ১ স্থানে ও কুমিল্লা মহানগরের ২৭ ওয়ার্ড মিলে দুই স্থানে পদযাত্রা কর্মসূচি বের করবে। পদযাত্রা কর্মসূচি সফল করতে বিএনপির কেন্দ্রীয় নেতাদের প্রধান করে গঠন করা হয়েছে সমন্বয় টিম।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক বলেন, পদযাত্রা কর্মসূচি সফল করতে সর্বাত্মক প্রস্তুতি রয়েছে মহানগরে বিএনপির।

তিনি আরও বলেন, গ্যাস, বিদ্যুৎসহ নিত্যপণ্যের দাম কমানো, দমন-নিপীড়ন বন্ধ, খালেদা জিয়াসহ কারাবন্দি নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি এবং সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিসহ গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা দাবিতে হবে এই পদযাত্রা।

এছাড়া শনিবার ১২ দলীয় জোটের উদ্যোগে বেলা ১১টায় বিজয়নগর পানির ট্যাংক সংলগ্ন রাস্তা থেকে শুরু হয়ে দৈনিক বাংলা মোড় ঘুরে কালভার্ট রোড হয়ে আবারো বিজয়নগর পানির ট্যাংকির সামনে পদযাত্রা অনুষ্ঠিত হবে। এতে জোটের শীর্ষ নেতারা পদযাত্রা কর্মসূচিতে অংশ নেবেন।

বিকেল ৩টায় রাজধানীর পূর্বপান্থপথের এফডিসি সংলগ্ন এলডিপির কার্যালয়সহ রাজধানীর আরও ৩টি স্থানে পদযাত্রা কর্মসূচি পালন করবে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি। ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম এলডিপির নেতৃত্বে পদযাত্রা অনুষ্ঠিত হবে।

বিরোধী মতের রাজনৈতিক নেতৃবৃন্দকে দমন-পীড়ন ও দ্রব্যমূল্যের লাগামহীন দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও পদযাত্রা করবে গণতন্ত্র মঞ্চ। দুপুর ১২টায় তাদের এই কর্মসূচি অনুষ্ঠিত হবে প্রেস ক্লাবের সামনে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার