1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
অস্ট্রেলিয়া পাঁচটি পারমাণবিক সাবমেরিন কিনেছে যুক্তরাষ্ট্র থেকে - দৈনিক প্রথম প্রহর
রবিবার, ২৬ মে ২০২৪, ১১:১৪ অপরাহ্ন

অস্ট্রেলিয়া পাঁচটি পারমাণবিক সাবমেরিন কিনেছে যুক্তরাষ্ট্র থেকে

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩

যুক্তরাষ্ট্র থেকে পাঁচটি ক্লাস পারমাণবিক সাবমেরিন কিনতে যাচ্ছে অস্ট্রেলিয়া। ২০৩০ এর দশকে ইউএস ভার্জিনিয়া ক্লাসের এই সাবমেরিনগুলো কিনতে পারে দেশটি। মার্কিন চার কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের সঙ্গে অস্ট্রেলিয়ার হওয়া প্যসিফিক সিকিউরিটি চুক্তির অংশ হিসেবে সাবমেরিনগুলো কিনছে।

এইউকেইউএস জোটের অধীনে খুব শিগগিরই অন্তত একটি মার্কিন সাবমেরিন অস্ট্রেলিয়ার বন্দরে ভিড়বে। মার্কিন এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, ২০৩০ এর দশকের শেষদিকে মার্কিন প্রযুক্তি এবং ব্রিটিশ ডিজাইনে নতুন এই সাবমেরিন তৈরি করা হবে।
আগামী সোমবার যুক্তরাষ্ট্রের সান দিয়েগোতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে বৈঠকের কথা রয়েছে অস্ট্রেলিয়ার প্রধামন্ত্রী এন্থনি অ্যালবানিজের। বৈঠকে এইউকেইউএসের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানানোর কথা রয়েছে। প্রসঙ্গত, ২০২১ সালে প্যাসিফিক অঞ্চলে নিরাপত্তা জোরদার করতে এবং অঞ্চলটিতে চীনের আধিপত্য বিস্তার রোধে একটি জোট গঠিত হয়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া মিলে এইউকেইউএস নামে এই জোট গঠন করে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ২০২৭ সাল নাগাদ পশ্চিম অস্ট্রেলিয়ায় কয়েকটি সাবমেরিন মোতায়েন করবে যুক্তরাষ্ট্র। ২০৩০ এর দশকের শুরুতে অস্ট্রেলিয়া ৩টি ভার্জিনিয়া ক্লাস সাবমেরিন কিনবে। এর পর আরও দুইটি সাবমেরিন কেনার সুযোগ থাকবে।

বর্তমানে অস্ট্রেলিয়ার ৬টি সাবমেরিন রয়েছে। তবে এগুলো কলিন ক্লাস সাবমেরিন। গতানুগতিক জ্বালানি ব্যবহার করা এই সাবমেরিন ২০৩৬ সাল পর্যন্ত সার্ভিস দিতে পারবে। তবে নতুন পারমাণবিক এই সাবমেরিন একবারে দীর্ঘ সময় পানির নিচে থাকতে পারে। এবং এগুলো শনাক্ত করা অনেক বেশি কঠিন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার