1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
আজ পাথরঘাটায় চতুর্থ দফায় প্রধানমন্ত্রীর উপহারের ২০১টি ঘর হস্তান্তর - দৈনিক প্রথম প্রহর
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন

আজ পাথরঘাটায় চতুর্থ দফায় প্রধানমন্ত্রীর উপহারের ২০১টি ঘর হস্তান্তর

  • প্রকাশিত: বুধবার, ২২ মার্চ, ২০২৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পাচ্ছে আরও প্রায় ৪০ হাজার গৃহহীন ও ভূমিহীন পরিবার। আশ্রয়ণ প্রকল্প-২-এর আওতায় চতুর্থ পর্যায়ে আজ প্রধানমন্ত্রী হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিহীন-গৃহহীন পরিবারের কাছে বাড়িগুলো হস্তান্তর করেন। পাথরঘাটা উপজেলা পরিষদের মিলনায়তন থেকে যুক্ত ছিলেন এই কনফারেন্সে।চতুর্থ পর্যায়ে পাথরঘাটা উপজেলায় ২০১টি ভুমিহীন পরিবারকে পূর্নবাসনের ব্যবস্থা করে দেন।এখন পর্যন্ত ৩০৮টি ঘর উপহার দিয়েছেন পাথরঘাটায়।

আজ ২২মার্চ বুধবার সকাল সাড়ে ১০টায় পাথরঘাটা উপজেলা পরিষদের মিলনায়তন কক্ষে চতুর্থ পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ২০১টি পরিবারকে পূর্নবাসনের জন্য ঘর ও জমির দলিল হস্তান্তর কার্যক্রম অনুষ্ঠিত হয়।

পাথরঘাটায় প্রধানমন্ত্রীর ঘর উপহার উদ্ভোধনে উপজেলা নির্বাহী অফিসার সুফল চন্দ্র গোলদার এর সভাপতিত্বে উদ্বোধন কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার পিজুস কান্ত, বরগুনা। পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির। উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান, ফাতিমা পারভিন । পাথরঘাটা উপজেলার মুক্তিযুদ্ধ কমান্ডার, এম,এ খালেক। পাথরঘাটার উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি, পাথরঘাটা উপজেলার শিক্ষা অফিসার ও পাথরঘাটা উপজেলার বিভিন্ন অধিদপ্তরের অফিসারবৃন্দ ও কর্মকর্তা সহ ভূমিহীন পরিবারের সদস্যরা।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির জানান, প্রধানমন্ত্রীর কর্তৃক ভূমিহীন পরিবারের মাঝে ঘর উপহার এর মাধ্যমে ভূমিহীন, নিম্নস্তরের মানুষের সাথে উপরস্থ ব্যাক্তিবর্গের সাথে একটি সেতুবন্ধন তৈরী হয়েছে

উপজেলা নির্বাহীর অফিসার সুফল চন্দ্র দাস জানান, পাথরঘাটা উপজেলায় এখন পর্যন্ত ৩৮০টি পরিবারকে পূর্নবাসনের জন্য ঘর এর ব্যবস্থা করে দিয়েছেন। পঞ্চম পর্যায়ের জন্য জমি সংরক্ষণ করা হয়েছে। পাথরঘাটায় একজনও ভূমিহীন থাকবেনা বলে জানিয়েছেন তিনি।।

বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো তার বাংলাদেশ একটি মানুষও ভূমিহীন অবস্থায় থাকবে না, তার এই স্বপ্ন বাস্তবায়নে ভূমিহীনদের পূর্নবাসনের ব্যবস্থা ও ঘর উপহার দেওয়া হয়।
মোট ৩৯ হাজার ৩৬৫টি বাড়ি পাচ্ছে ভূমিহীন ও গৃহহীনরা। এর মাধ্যমে মোট ২ লাখ ১৫ হাজার ৮২৭টি ঘর দেয়া হবে। এর আগে তিন দফায় এক লাখ ৮৫ হাজার ১২৯টি পরিবারকে জমিসহ ঘর দেয়া হয়।

স্বামী-স্ত্রীর যৌথ মালিকানায় দুই শতাংশ জমি দলিল ও নামজারি করে দুই কক্ষবিশিষ্ট ঘর হস্তান্তর করা হচ্ছে। তারা এই জমির পুরোপুরি মালিকানা পাচ্ছে। তবে শর্তানুসারে তারা জমি হস্তান্তর করতে বা বন্ধক দিতে পারবে না। ভবিষ্যতে গৃহ সংস্কারের প্রয়োজন হলে মালিকানা হিসেবে তারাই সেটা করবে।

সরকারের হালনাগাদকৃত তথ্য অনুযায়ী, দেশে ভূমিহীন-গৃহহীন পরিবারের সংখ্যা দুই লাখ ৫৯ হাজার ২৩৭টি। মুখ্য সচিব জানান, এ নিয়ে আশ্রয়ণ প্রকল্প-২-এর আওতায় মোট দুই লাখ ১৫ হাজার ৮২৭টি বাড়ি হস্তান্তর করা হচ্ছে। এর আগে প্রথম পর্যায়ে ৬৩ হাজার ৯৯৯টি, দ্বিতীয় পর্যায়ে ৫৩ হাজার ৩৩০টি, তৃতীয় পর্যায়ে ৫৯ হাজার ১৩৩টি ঘর হস্তান্তর করা হয়েছে। অবশিষ্ট পরিবারগুলোকে পুনর্বাসনের মাধ্যমে দেশকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত করতে প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করা হবে

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার