1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
চাঁদপুরের অর্ধ শতাধিক গ্রামে রোজা শুরু - দৈনিক প্রথম প্রহর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:০৩ পূর্বাহ্ন

চাঁদপুরের অর্ধ শতাধিক গ্রামে রোজা শুরু

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩

এবারো সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের প্রায় অর্ধ শতাধিক গ্রামে বৃহস্পতিবার থেকে রোজা পালন শুরু হয়েছে। বুধবার রাতে তারাবির নামাজ আদায় করেন এসব গ্রামের মানুষ।
প্রথম চাঁদ দেখার ভিত্তিতে ১৯২৮ সালে আগাম রোজা রাখাসহ ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালনের নিয়ম চালু করেন সাদ্রা দরবার শরিফের প্রতিষ্ঠাতা মাওলানা ইসহাক (রা:)। তার অনুসারীরা প্রথম চাঁদ দেখার ভিত্তিতে রোজা রাখা ও ঈদ উদযাপন করে থাকেন। সেই থেকে বেশ কয়েকটি গ্রাম আরব দেশসমূহের সঙ্গে মিল রেখে রোজা রাখা ও ঈদ উদযাপন করে থাকে।

স্থানীয়রা জানায়, চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলীপুর, ভোলাচোঁ, ঝাকনি, সোনাচোঁ, প্রতাপপুর, ও সুরঙ্গচাইল গ্রাম এবং ফরিদগঞ্জ উপজেলার সুরঙ্গচাউল, কাইতাড়া, উভারামপুর, টোরামুন্সিরহাট, সাচনমেঘ, মাছিমপুর, বাসারা, উটতলী, শাচনমেঘ, খিলা, উভারামপুর, পাইকপাড়া, বিঘা, উটতলী, বালিথুবা, শোল্লা, রূপসা দক্ষিণের একাংশ, গোয়ালভাওর এবং মতলব উত্তর উপজেলার পাঁচানী, বাহেরচর পাঁচানী, আইটাদি পাঁচানী, দেওয়ানকান্দি, লতুর্দী, সাতানী ও দক্ষিণ মাথাভাঙ্গার আংশিক, আমিয়াপুর গ্রামের একাংশ, মধ্য ইসলামবাদ গ্রামের একাংশ, গাজীপুর গ্রামের একাংশ, মধ্য এখলাছপুর (বড়ইকান্দি) গ্রামের একাংশ, ফরাজীকান্দি, রামদাশপুর, চরমাছুয়া, হাজিপুর, দক্ষিণ রামপুর, সরকারপাড়া ও ঠাকুরপাড়ায় এবারও সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা রাখছেন গ্রামবাসীরা।

মতলব উত্তরের দেওয়ানকান্দি গ্রামের রফিকুজ্জামান বলেন, আমরা চট্টগ্রামের মির্জাখিল দরবার শরিফের অনুসারী। প্রতি বছর আমরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা ও ঈদ উদযাপন করে আসছি। এবারো এভাবে রোজা রাখছি।

হাজীগঞ্জের সাদ্রা দরবার শরিফের পীর জাকারিয়া চৌধুরী আল মাদানি বলেন, আমরা কোরআন সুন্নাহের আলোকে সাদ্রা দরবার শরিফের প্রতিষ্ঠাতা পীর মাওলানা ইসহাক (রা:)-এর নিয়ম অনুযায়ী প্রথম চাঁদ দেখার ভিত্তিতে রোজা ও ঈদ পালন করে আসছি। এই ধারাবিহকতায় আমরা রোজা রাখছি। বিশ্বের অন্যান্য দেশে ঠিক একই সঙ্গে রোজা পালন হচ্ছে।

পীর শাইখ মো. আরিফ চৌধুরী বলেন, এই দরবারের প্রতিষ্ঠাতা পীর মাওলানা ইসহাক প্রথম চন্দ্র দর্শনের ভিত্তিতে ধর্মীয় উৎসব পালনের রেওয়াজ চালু করেন। চাঁদ দেখার ভিত্তিতে মুসলিম বিশ্ব সিদ্ধান্ত নেয়। আমরা তার ভিত্তিতে রোজা রাখি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার