1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট রাশিয়া, ক্ষুব্ধ ইউক্রেন - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট রাশিয়া, ক্ষুব্ধ ইউক্রেন

  • প্রকাশিত: রবিবার, ২ এপ্রিল, ২০২৩

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট হয়েছে রাশিয়া। নিয়ম অনুযায়ী চলতি এপ্রিল মাসে এ দায়িত্ব সামলাবে দেশটি। রাশিয়া যেন দায়িত্ব না পায় সে জন্য নিরাপত্তা পরিষদের সদস্যদের প্রতি ইউক্রেন আহ্বান জানালেও কাজে আসেনি তা।

রাশিয়ার দায়িত্ব পাওয়ায় ক্ষোভ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বিষয়টিকে ‘অযৌক্তিক’ বলছেন তিনি। এ ছাড়া দেশটির পররাষ্ট্রমন্ত্রী একে এপ্রিল ফুলের সবচেয়ে ‘বাজে তামাশা’ বলে মন্তব্য করেছেন।

আজকের পত্রিকা অনলাইনের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা এক টুইটার পোস্টে লিখেছেন, ‘১ এপ্রিল রাশিয়ার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দায়িত্ব পাওয়া সবচেয়ে বাজে তামাশা। এটি আন্তর্জাতিক সম্প্রদায়ের মুখে একধরনের চপেটাঘাত।’ তিনি আরও লিখেছেন, ‘রাশিয়া নিরাপত্তা পরিষদের নেতৃত্বে থাকলে বিশ্ব কখনোই নিরাপদ হবে না।’

বিবিসির প্রতিবেদনে জানা যায়, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশ পর্যায়ক্রমে এক মাস করে সভাপতির দায়িত্ব পালন করে থাকে। এর আগে রাশিয়া এ দায়িত্ব পেয়েছিল ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে। ঠিক ওই মাসেই ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচ দেশ—যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন ও রাশিয়া। মস্কোর দায়িত্ব পাওয়া নিয়ে যুক্তরাষ্ট্র বলছে, একজন স্থায়ী সদস্যকে প্রেসিডেন্ট হওয়া থেকে আটকানো যায় না।

বর্তমানে এমন একটি দেশ জাতিসংঘের মূল দায়িত্ব সামলাবে, যার প্রেসিডেন্টের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে। সমালোচকদের প্রশ্ন, যে দেশের প্রধানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে, সেই দেশ কীভাবে জাতিসংঘের অন্যতম শক্তিশালী পরিষদের দায়িত্ব নিতে পারে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার