1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছে দেশ: আইসিটি প্রতিমন্ত্রী - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:৪৮ পূর্বাহ্ন

স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছে দেশ: আইসিটি প্রতিমন্ত্রী

  • প্রকাশিত: রবিবার, ২ এপ্রিল, ২০২৩

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দূরদর্শী নেতৃত্বে স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছে দেশ। এই লক্ষ্য অর্জনে তারুণ্যের শক্তি আর মেধাকে ব্যবহার করা হচ্ছে।
রোববার নাটোরের সিংড়া উপজেলা পরিষদ হলরুমে প্রশিক্ষণ সমাপনকারী ৫০ নারী উদ্যোক্তার মাঝে ১২ হাজার টাকা করে প্রধানমন্ত্রীর অনুদানের চেক এবং বিভিন্ন শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানের অনুকূলে ২৬ লাখ টাকার টিআর এর বরাদ্দপত্র বিতরণের সময় ভার্চুয়ালি বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, আমরা স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে এগিয়ে যেতে চাই। এই লক্ষ্য পূরণে শহরের পাশাপাশি সব গ্রাম উচ্চগতির ইন্টারনেট সংযোগের আওতায় এসেছে। দেশে সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সার বাড়িতে বসেই কাজ করছেন। ইউনিয়ন ডিজিটাল সেন্টারে সব নাগরিক সেবা প্রদান সহজ ও সুলভ করা হয়েছে। লক্ষাধিক তরুণ-তরুণীকে লার্নিং অ্যান্ড আর্নিং প্রশিক্ষণও দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, সিংড়ার শেরকোল এলাকায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইউকিউবেশন সেন্টার, হাইটেক পার্ক, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ এবং শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। এরই মধ্যে টেকনিক্যাল ট্রেনিং সেন্টার নির্মাণ কাজ শেষে উদ্বোধন করা হয়েছে। সিংড়াতে জয় ডিজিটাল সার্ভিস অ্যান্ড এমপ্লয়মেন্ট সেন্টার নির্মাণ করা হবে। উন্নয়ন বঞ্চিত সন্ত্রাসের জনপদ চলনবিল এখন আর পিছিয়ে নেই। সিংড়াকে ডিজিটাল সিটি হিসেবে গড়ে তোলা হচ্ছে। এসব স্থাপনায় ২০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

প্রতিমন্ত্রী পলক বলেন, ১৪ বছর আগে বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ তৈরির ঘোষণা দেয়। ঐ সময় মাত্র ৪০ শতাংশ বিদ্যুৎ সংযোগ, ইন্টারনেটে সংযোগের অপ্রতুলতাসহ অন্যান্য প্রতিবন্ধকতার কারণে মনে করা হয়েছিল, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখা অবাস্তব এবং অসম্ভব। কিন্তু ডিজিটাল আর্কিটেক্ট সজীব ওয়াজেদ জয়ের দূরদর্শী নেতৃত্বে কার্যকর সব পদক্ষেপ গ্রহণ করার ফলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবে রূপায়িত হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার