1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
সাত কলেজের কোটায় আসন ১৯০২, যুক্ত হয়েছে ট্রান্সজেন্ডার কোটা - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন

সাত কলেজের কোটায় আসন ১৯০২, যুক্ত হয়েছে ট্রান্সজেন্ডার কোটা

  • প্রকাশিত: সোমবার, ৩ এপ্রিল, ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষ স্নাতকে ভর্তির প্রাথমিক আবেদন শুরু হয়েছে। চলবে আগামী ৩০ এপ্রিল (রোববার) রাত ১২টা পর্যন্ত। এবার ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য মোট আসন রয়েছে ২৩ হাজার ৪৯০টি, এর মধ্যে কোটায় আবেদনকৃত শিক্ষার্থীদের জন্য বরাদ্দ রয়েছে ১৯০২টি আসন। পাশাপাশি সংযুক্ত করা হয়েছে ট্রান্সজেন্ডার কোটা।
ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কোটার বিবরণ

মুক্তিযোদ্ধার সন্তান/নাতি/নাতনীর জন্য পাঁচ শতাংশ আসন রয়েছে। এছাড়া উপজাতি/ক্ষুদ্র নৃগোষ্ঠী প্রার্থীদের জন্য ১.০ শতাংশ। হরিজন ও দলিত সম্প্রদায় ১.০ শতাংশ। প্রতিবন্ধী প্রার্থীদের জন্য ১.০ শতাংশ আসন রয়েছে। খেলোয়াড় কোটোয় শুধুমাত্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে আগত শিক্ষার্থীদের জন্য বিষয় বণ্টন করা হবে। ট্রান্সজেন্ডার/হিজড়া সম্প্রদায় ভর্তিতে বিশেষ বিবেচনা প্রাপ্য হবেন।

ভর্তি প্রার্থীদেরকে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশের ৭ (সাত) দিনের মধ্যে ঐ ইউনিটের ডিন অফিস থেকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র প্রদর্শনপূর্বক নির্ধারিত ফরম সংগ্রহ করতে হবে। কোটার ক্ষেত্রে নিম্নে উল্লেখিত সনদপত্রসহ আবেদন করতে হবে।

কোটায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পাশ নম্বর

ওয়ার্ড, উপজাতি/ক্ষুদ্র নৃগোষ্ঠী, প্রতিবন্ধী (দৃষ্টি, বাক, শ্রবণ, শারীরিক ও নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারস, ট্রান্সজেন্ডার/হিজড়া), হরিজন ও দলিত সম্প্রদায়, মুক্তিযোদ্ধার সন্তান/নাতি/নাতনী এবং খেলোয়াড় কোটা (শুধুমাত্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ‘বিকেএসপি’ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী হিসেবে প্রার্থীদের ভর্তির জন্য ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে পাশ নম্বর ন্যূনতম ৪০ শতাংশ।

প্রসঙ্গত, কোটায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কোটার নিদিষ্ট ঘরে ক্লিক না করলে পরবর্তীকালে, কোন অবস্থাতেই কোটার জন্য বিবেচিত হবে না। আবেদন করার সময় অবশ্যই কোটা নির্বাচন করতে হবে।

ঢাবি অধিভুক্ত সাত কলেজ হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজ, সরকারি বাঙলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার