1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী। - দৈনিক প্রথম প্রহর
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১১:৪৫ অপরাহ্ন

৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী।

  • প্রকাশিত: বুধবার, ৪ জানুয়ারী, ২০২৩

বাঙালীর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের আজ বুধবার (৪ জুন) ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। দেশভাগের পর ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে সংগঠনটির পথচলা শুরু হয়। সেই থেকে বাংলাদেশের জনগণের অধিকার আদায়ে বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব প্রদানসহ দিকনির্দেশনা দিয়ে আসছে ঐতিহ্যবাহী এই ছাত্রসংগঠনটি।

প্রতিষ্ঠাকালে সংগঠনটির নাম ছিল ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ’। পাকিস্তান আমলে ‘মুসলিম’ শব্দটি বাদ দেওয়া হয়। স্বাধীনতার পর নাম হয় ‘বাংলাদেশ ছাত্রলীগ’। সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের ছয় দফা, ১৯৬৯-এর গণঅভ্যুত্থান, ১৯৭১-এর স্বাধীনতা যুদ্ধ আর নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনটির পক্ষ থেকে ৪তারিখ সারাদিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে- ৪ জানুয়ারি সকাল ৭ঘটিকায় আওয়ামীলীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ৭ঃ৩০ঘটিকায় জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি। সকাল ১০ঃ৩০ঘটিকায় আনন্দ শোভাযাত্রা। দুপুর ১১ঘটিকায় কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠান। দুপুর ১২ঃ৩০ ঘটিঘায় দুঃস্থ ও অসহায়দের মাঝে খাদ্য বিতরণ। এবং বিকেল ৪ঃ০০ঘটিকায় সেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঘোষিত কর্মসূচি যথাযথ মর্যাদায় পালন করতে ইউনিটের (উপজেলা, পৌর,ও কলেজ ছাত্রলীগের) নেতাকর্মীদের আহ্বান জানিয়েছেন সংগঠনটির সভাপতি মোঃ ওয়ালিদ মক্কি ও সাধারণ সম্পাদক আহমেদ সুজন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার