1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
অটিজমদের নিয়ে পরিকল্পিত চিন্তাভাবনা করছে: আমু - দৈনিক প্রথম প্রহর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন

অটিজমদের নিয়ে পরিকল্পিত চিন্তাভাবনা করছে: আমু

  • প্রকাশিত: সোমবার, ৩ এপ্রিল, ২০২৩

আওয়ামী লীগ উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং ১৪ দলের মুখপাত্র ও সমন্বয়ক আমির হোসেন আমু বলেছেন, আগে যাদের তুচ্ছ করা হতো প্রতিবন্ধী, আতুর ও অচল বলে। তাদের (অটিজম) নিয়ে পরিকল্পিত চিন্তাভাবনা করছে সরকার।
তিনি বলেন, ভবিষ্যৎ সম্পদ গড়তে অটিজমদের চিকিৎসার মাধ্যমে সুস্থ করে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করতে কাজ করছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার। এজন্য প্রতিবন্ধীদের মানসিক ও শারীরিক বিকাশ সাধনে সবার সবধরনের সহযোগিতা প্রয়োজন।

সোমবার দুপুরে জেলা শিল্পকলা একাডেমি ভবন হলরুমে বিশ্ব অটিজম দিবস উপলক্ষে জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে আয়োজিত আলোচনা সভায় আমির হোসেন আমু এসব কথা বলেন।

তিনি বলেন, অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন শিশু বা ব্যক্তিরা সমাজের বোঝা নয়। উপযুক্ত শিক্ষা-প্রশিক্ষণ, দিক-নির্দেশনা ও অনুপ্রেরণা প্রদানের মাধ্যমে তাদের দক্ষ মানবসম্পদে পরিণত করা সম্ভব। এ ক্ষেত্রে তাদের জন্য উপযুক্ত কর্মক্ষেত্র ও কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। তাদের প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং পারিবারিক ও সামাজিকভাবে সমর্থন ও সহায়তা দেওয়া অত্যন্ত জরুরি।

আমির হোসেন আমু বলেন, সমৃদ্ধ সোনার বাংলা গড়তে হলে প্রতিবন্ধী ও প্রতিবন্ধিতার ঝুঁকিতে রয়েছে এমন শিশু ও ব্যক্তির জন্য সবাই মিলে কাজ করতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টা অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তির মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও সমৃদ্ধ জীবন গঠনের পথকে আরো প্রসারিত করবে।

তিনি আরো বলেন, প্রতিবন্ধীরা এখন প্রতি মাসে ৮৫০ টাকা করে ভাতা পান। এ ভাতা ভাবিষ্যতে আরো বাড়ানোর বিষয়ে সরকারের পরিকল্পনা রয়েছে।

পরে দুস্থ অটিজম প্রতিবন্ধীদের খাদ্যসামগ্রী তুলে দেন আমির হোসেন আমু।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম, পুলিশ সুপার আফরুজুল হক টুটুল, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলম, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার, সদর উপজেলা চেয়ারম্যান খান আরিফুর রহমান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার