1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
সুন্দরবনে চলছে আহরণ মৌসুম,মধু আহরণের লক্ষ্য ৮০০ কুইন্টাল - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:২১ পূর্বাহ্ন

সুন্দরবনে চলছে আহরণ মৌসুম,মধু আহরণের লক্ষ্য ৮০০ কুইন্টাল

  • প্রকাশিত: বুধবার, ৫ এপ্রিল, ২০২৩

সুন্দরবনে চলছে মধু আহরণ মৌসুম। পয়লা এপ্রিল থেকে শুরু হওয়া এই মৌসুম চলবে আগামী ৩০ জুন পর্যন্ত। গত দুই দিনে বন বিভাগের অনুমতি নিয়ে মধু আহরণ মৌসুমে সুন্দরবন পূর্ব-বনবিভাগের ২টি রেঞ্জ থেকে ৪ শতাধিক মৌয়াল সুন্দরবনে প্রবেশ করেছে। চলতি আহরণ মৌসুমে মধু সংগ্রহে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা কর্তৃপক্ষের।

এপ্রিলের শুরুতেই সুন্দরবনে গড়াইন ও খলিশা গাছের ফুলের মধু সংগ্রহের উপযুক্ত সময়। গড়াইন ও খলিশা ফুলের মধু ছাড়াও জুন পর্যন্ত ৩ মাস ধরে সুন্দরবনের বিভিন্ন গাছের ফুল থেকে মধু আহরণ করে মৌমাছিরা মৌচাকে মধু সঞ্চয় করে। এই চাক থেকে পর্যায়ক্রমে মধু সংগ্রহ করেন মৌয়ালরা।

মৌসুমের এ সময়ে মহাজনদের কাছ থেকে আগাম টাকা নিয়ে সুন্দরবনে মধু আহরণ করতে যান মৌয়ালরা। বনবিভাগ থেকে নির্ধারিত রাজস্ব পরিশোধ করে ৪৫ দিনের পাস পারমিট নিয়ে যান সুন্দরবনে। মৌয়ালরা জানান, তারা বড় এক একটি মৌচাক থেকে ১৫ থেকে ২০ কেজির বেশি মধু পেয়ে থাকেন অমাবস্যা পূর্ণিমায়।

চলতি আহরণ মৌসুমে মধু সংগ্রহে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা কর্তৃপক্ষের। বাগেরহাটের পূর্ব সুন্দরবন পূর্ব বিভাগে এ বছর মধু আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮০০ কুইন্টাল।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার