1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
চতুর্থ দিনে মিরপুর টেস্ট, লিডে আয়ারল্যান্ড - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৬:৩৬ অপরাহ্ন

চতুর্থ দিনে মিরপুর টেস্ট, লিডে আয়ারল্যান্ড

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩

দ্বিতীয় দিনের শেষ সেশনে ১৭ ওভার ব্যাটিং করেই ৪ উইকেট হারিয়ে বসে আয়ারল্যান্ড। স্কোরবোর্ডে সফরকারীদের রান তখন মাত্র ২৭। বাংলাদেশ থেকে তখনও আইরিশরা পিছিয়ে ১২৮ রানে। তৃতীয় দিনে তাই ইনিংস ব্যবধানের জয় হাতছানি দিচ্ছিল সাকিব আল হাসানের দলকে।

তবে কিসের ইনিংস ব্যবধানের জয়! মিরপুর টেস্ট জেতা বাংলাদেশের জন্য আস্তে আস্তে কঠিন করে তুলছে আয়ারল্যান্ড। আড়াই দিনে শেষ হতে যাওয়া টেস্ট চতুর্থ দিনে টেনে নিয়ে গেছে দলটি। লরকান টাকারের সেঞ্চুরি, হ্যারি টেক্টর ও অ্যান্ডি ম্যাকব্রাইনের দুর্দান্ত ফিফটিতে আইরিশরা এখন এগিয়ে আছে ১৩১ রানে।

আজ বৃহস্পতিবার মিরপুরে তৃতীয় দিন সকালে দুই প্রান্ত থেকে স্পিন দিয়ে আক্রমণ শুরু করে বাংলাদেশ। যদিও সাফল্য আসে পেস দিয়ে। শরীফুল ইসলাম এনে দেন দিনের প্রথম ব্রেকথ্রু। তার বলে লিটন দাসের গ্লাভসবন্দি হয়ে ফিরেন পিটার মুর (১৬)। দলীয় ৫১ রানে পঞ্চম উইকেট হারায় আয়ারল্যান্ড।

প্রথম সেশনে আর কোনো উইকেট হারায়নি আয়ারল্যান্ড। টেক্টর-টাকারের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৫ উইকেটে ৯৩ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় আয়ারল্যান্ড। বিরতির পর ১৪৫ বলে টানা দ্বিতীয় ইনিংসে ফিফটি তুলে নেন হ্যারি টেক্টর। তবে এরপরেই সাজঘরে ফিরে যান তিনি। ৫৬ রানে তাকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তাইজুল। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি টেক্টর। এরই সঙ্গে ভাঙে ৭২ রানের ৬ষ্ঠ উইকেট জুটি।

এরপর অভিষেক ম্যাচ খেলতে নামা লরকান টাকারও ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন ৯৪ বলে। এখানেই থেমে থাকেননি টাকার। ১৪৯ বলে তুলে নেন অভিষেক টেস্ট সেঞ্চুরি। শেষ পর্যন্ত ১০৮ রানে তাকে থামান এবাদত হোসেন। টাকারের ইনিংসে ছিল ১৪টি চার এবং ১টি ছক্কা। এরইসঙ্গে অবসান হয় অ্যান্ডি ম্যাকব্রাইনের সঙ্গে তার ১১১ রানের ৭ম উইকেট জুটি।

৯৪ বলে ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন আট নম্বরে নামা ম্যাকব্রেইন। তাকে বেশ কিছুক্ষণ সঙ্গ দেওয়া মার্ক অ্যাডায়ার করেন ৪৯ বলে ১৪ রান। ৮ উইকেটে ২৮৬ রান তুলে তৃতীয় দিন শেষ করল আয়ারল্যান্ড। অ্যান্ডি ম্যাকব্রেইন ১৪৪ বলে ৭১* এবং গ্রাহাম হিউম ৯* রানে অপরাজিত আছেন। তাদের লিড হয়েছে ১৩১ রানের।

গতকাল দ্বিতীয় ইনিংস খেলতে নেমে দিনশেষে ৪ উইকেটে ২৭ রান তুলেছিল আয়ারল্যান্ড। ২টি করে উইকেট নিয়েছিলেন সাকিব আল হাসান এবং তাইজুল ইসলাম। এর আগে আয়ারল্যান্ডের প্রথম ইনিংসে করা ২১৪ রানের জবাবে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৩৬৯ রানে অল-আউট হয়। এতে টাইগারদের লিড হয় ১৫৫ রানের। মুশফিক খেলেন ১৬৬ বলে ১৫ চার ১ ছক্কায় ১২৬ রানের ইনিংস।

এছাড়া সাকিব ৮৪ বলে ৮৭, মিরাজ ৫৫ আর লিটন ৪১ বলে ৪৩ রান করেন। আইরিশদের হয়ে ১১৮ রানে ৬ উইকেট নেন অ্যন্ডি ম্যাকব্রাইন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার