1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
বেবি পাউডারে ক্যান্সারের উপাদান: মামলা নিষ্পত্তিতে ৮.৯ বিলিয়ন ডলার দিতে চায় জনসন - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:২১ অপরাহ্ন

বেবি পাউডারে ক্যান্সারের উপাদান: মামলা নিষ্পত্তিতে ৮.৯ বিলিয়ন ডলার দিতে চায় জনসন

  • প্রকাশিত: রবিবার, ৯ এপ্রিল, ২০২৩

জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডার ও ট্যালক পণ্যে ক্যান্সারের উপাদান রয়েছে- এ সংক্রান্ত মামলাগুলো নিষ্পত্তিতে ৮ দশমিক ৯ বিলিয়ন ডলার পরিশোধের প্রস্তাব দিয়েছে মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্টটি। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৮৯০ কোটি টাকা। আগামী ২৫ বছরে এ অর্থ পরিশোধ করা হবে।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ৪ এপ্রিল এ ঘোষণা দিয়েছে জনসন অ্যান্ড জনসন। এক সিকিউরিটিজ ফাইলিংয়ে নিষ্পত্তির এ প্রস্তাব দেয় মার্কিন প্রতিষ্ঠানটি।
জনসনের পণ্যে ক্যান্সারের উদ্রেক ঘটে। ৬০ হাজারের বেশি মানুষ এ দাবি করেছেন। পরিপ্রেক্ষিতে কোম্পানিটির প্রস্তাবে সমর্থন দিয়েছেন তারা। দেউলিয়া আদালতে তা অনুমোদন হবে।

জনসনের বিরুদ্ধে বিশ্বজুড়ে মামলার দেখভাল করেন সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট এরিক হাস। এক বিবৃতিতে তিনি বলেন, প্রস্তাবিত পুনর্গঠন পরিকল্পনার মাধ্যমে বিষয়টির সমাধান করা আরও ন্যায়সঙ্গত ও সুনিপুণ হবে। অভিযোগকারীদের সময়মতো ক্ষতিপূরণ দেওয়া হবে।

এরিক বলেন, আমাদের পণ্য ব্যবহারে মানুষের স্বাস্থ্যে যাতে নেতিবাচক প্রভাব না পড়ে, সেই বিষয়ে আমরা প্রতিশ্রুতিদ্ধ। এখন পর্যন্ত জনসন অ্যান্ড জনসন এর ওপর আলোকপাত করে আসছে।

তবে আবারও অভিযোগ অস্বীকার করেছে মার্কিন কোম্পানিটি। তাদের দাবি, তারা বিশ্বাস করে; এ দাবিগুলো বিশেষ এবং বৈজ্ঞানিক যুক্তির অভাব রয়েছে।

ইতোমধ্যে বিশ্বব্যাপী বেবি পাউডার বিক্রি বন্ধ করে দিয়েছে জনসন অ্যান্ড জনসন। এর আগে হাজার হাজার ক্রেতা দাবি করেন, সংস্থাটির ট্যালক পণ্যে ক্যান্সার সৃষ্টি হয়। ফলে মামলা করেন তারা। সেই প্রেক্ষাপটে এ সিদ্ধান্ত নিল জনসন অ্যান্ড জনসন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার