1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
তাপপ্রবাহ তীব্র হওয়ার শঙ্কা,নেই কোনো বৃষ্টির আভাস - দৈনিক প্রথম প্রহর
রবিবার, ২৬ মে ২০২৪, ১১:২৮ অপরাহ্ন

তাপপ্রবাহ তীব্র হওয়ার শঙ্কা,নেই কোনো বৃষ্টির আভাস

  • প্রকাশিত: মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩

চৈত্রের শুরুতে ছিল ঝড়-বাদল। পঞ্জিকায় বৈশাখের পাতা খুলতে বাকি আরো কয়েকদিন। এর মধ্যেই দেশের অধিকাংশ এলাকায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বিদায়বেলায় চৈত্র তার আসল রূপ দেখাচ্ছে। কাঠফাটা রোদ আর ভ্যাপসা গরমে নাভিশ্বাস চারদিক। প্রতিদিন তাপপ্রবাহ বিস্তৃত হতে হতে ৪৯ জেলায় গিয়ে ঠেকেছে।
এদিকে মঙ্গলবারের পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী কয়েকদিনে দেশে তাপমাত্রা বেড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি হয়ে তাপপ্রবাহ তীব্র হতে পারে। একই সঙ্গে আগামী ১০ দিনের মধ্যে কোনো বৃষ্টির সম্ভাবনা নেই।

আগামী ২০ এপ্রিলের পর বৃষ্টি হতে পারে। সেই পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে রাজধানীসহ সারাদেশের মানুষ গরমে কষ্ট করছেন। দুর্বিষহ হয়ে উঠেছে তাদের জনজীবন। আবার সোমবার তাপপ্রবাহের আওতা ক্রমশ বেড়েছে। আগের দিন অর্থাৎ রোববার দেশের পাঁচ বিভাগ ও এক জেলার পর দিয়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেছে। আর সোমবার পাঁচ বিভাগ ও চার জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আগামী দু-তিনদিন পর দেশের কোনো কোনো অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। তবে কোনো বৃষ্টির সম্ভাবনা নেই।

তিনি আরো বলেন, যদিও বৃষ্ট হয় তাহলে সেটা ২০ তারিখের পর হতে পারে। সেই পর্যন্ত অব্যাহত থাকতে পারে তাপপ্রবাহ। আমরা বলেছি, আগামী সাতদিন তাপপ্রবাহ থাকবে।

এছাড়া কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন, আগামী ১৪ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত রাজশাহী খুলনা, ফরিদপুর, মাদারীপুর জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

তিনি আরো জানান, ১৪ থেক ১৮ এপ্রিল পর্যন্ত রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া, ঝিনাইদহ, যশোর জেলার দিনের তাপমাত্রা সর্বোচ্চ ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে। আর অন্যান্য জেলার তাপমাত্রা ৩৫ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার