1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো উত্তর কোরিয়া - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো উত্তর কোরিয়া

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩

পারমাণবিক অস্ত্র তৈরীতে সারা বিশ্বে বিখ্যাত উত্তর কোরিয়া। কয়েকদিন পরপরই বিভিন্ন ধরনের পারমানবিক অস্ত্র পরীক্ষা চালায় দেশটি। এবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি কোরীয় উপদ্বীপ ও জাপানের মধ্যে সাগরে পড়েছে।
এতে জাপানের উত্তরাঞ্চলীয় দ্বীপ হোক্কাইডোতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। খবরটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফস বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি বৃহস্পতিবার (১৩ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টা ২৩ মিনিটের দিকে রাজধানী পিয়ংইয়ংয়ের নিকটবর্তী কোনো এক স্থান থেকে উৎক্ষেপণ করা হয়েছে। তিনি বলেন, মধ্যবর্তী পাল্লার বা তার বেশি বলে সন্দেহ করা ক্ষেপণাস্ত্রটি সমুদ্রে পড়ার আগে কোরীয় উপদ্বীপ ও জাপানের মধ্যবর্তী জলসীমার দিকে উড়েছিল।

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কোনো তথ্য উল্লেখ না করে জাপান জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি পানিতে পড়েছে।

সম্প্রতি পানির নিচে চলতে সক্ষম পারমাণবিক শক্তিধর নতুন ড্রোনের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পর্যাপ্ত সামরিক সক্ষমতার প্রমাণ হিসেবে এ পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং।

৪ থেকে ৭ এপ্রিল পর্যন্ত ‘হায়িল-২’ নামে পানির নিচে চলতে সক্ষম এমন পারমাণবিক শক্তিধর আক্রমণকারী অস্ত্রের পরীক্ষা চালায় দেশটি।

উল্লেখ্য, সাম্প্রতিক সময় উত্তর কোরিয়াকে নিয়মিতই বিভিন্ন ধরনের অস্ত্রের পরীক্ষা চালাতে দেখা যাচ্ছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার জবাবে গত কয়েক সপ্তাহ ধরে এ ধরনের পরীক্ষার গতিও বাড়িয়েছে উত্তর কোরিয়ার প্রশাসন।

সূত্র: আল-জাজিরা

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার