1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
চলতি সপ্তাহেই জনসংখ্যার দিক থেকে চীনকে ছাড়াবে ভারত - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১১:১১ অপরাহ্ন

চলতি সপ্তাহেই জনসংখ্যার দিক থেকে চীনকে ছাড়াবে ভারত

  • প্রকাশিত: মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩

চীনকে পেছনে ফেলে জনবহুল দেশের প্রথম স্থানে ওঠে এসেছে ভারত। চলতি সপ্তাহের মধ্যেই জনবহুল দেশের তালিকায় প্রথমে থাকবে ভারত।
আগামী মাস থেকে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হতে যাচ্ছে ভারত। জাতিসংঘ মঙ্গলবার (২৫ এপ্রিল) এমন তথ্য জানিয়েছে।

নতুন পরিসংখ্যানে দেখা যাচ্ছে, এপ্রিলের শেষে ভারতের জনসংখ্যা পৌঁছাতে পারে ১৪২ কোটি ৫৭ লাখ ৭৫ হাজার ৮৫০ জনে। তবে গত সপ্তাহে জানানো হয়েছিল, জনসংখ্যায় ভারত চীনকে ছাড়িয়ে যেতে পারে চলতি বছরের মাঝামাঝি সময়ে।

এর আগে জাতিসংঘের এক বিবৃতিতে জানায়, চীন শীঘ্রই বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে তার দীর্ঘকাল ধরে থাকা মর্যাদা হারাবে। ২০২৩ সালের মাঝামাঝি সময়ে চীনের চেয়ে ভারতের জনসংখ্যা প্রায় ৩০ লাখ বেশি হবে।

সম্প্রতি চীনে জন্মহার উল্লেখযোগ্য হারে কমেছে। ১৯৬১ সালের পর গত বছর দেশটির জনসংখ্যা সংকোচিত হয়। এই শতকের শেষ হওয়ার আগে চীনের জনসংখ্যা কমে ১০০ কোটির নিচে নামতে পারে বলে ধারণা করছে সংশ্লিষ্টরা। চলিত বছরে বিশ্বের মোট জনসংখ্যা ৮০৪ কোটি ৫০ লক্ষে দাঁড়াতে পারে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, ১৯৫০ সালের পর থেকে ভারতে ১০০ কোটির বেশি মানুষ বেড়েছে। ওই বছর থেকে জাতিসংঘের পক্ষ থেকে বৈশ্বিক জনসংখ্যা নিয়ে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ শুরু হয়েছিল। সেই ক্রমধারা বজায় রেখে বিশ্বে সর্বোচ্চ জনবহুল দেশ হবে ভারত।

সূত্র: আল-জাজিরা

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার