1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
কাবুল বিমানবন্দরে হামলার ‘পরিকল্পনাকারী’ আইএস নেতা নিহত - দৈনিক প্রথম প্রহর
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন

কাবুল বিমানবন্দরে হামলার ‘পরিকল্পনাকারী’ আইএস নেতা নিহত

  • প্রকাশিত: বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে ভয়াবহ বোমা হামলার মূল পরিকল্পনাকারী ইসলামিক স্টেটের (আইএস) নেতাকে হত্যা করেছে দেশটির ক্ষমতাসীন তালেবান। মার্কিন কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। ২০২১ সালের আগস্টে চালানো এই বোমা হামলায় ১৭০ জন বেসামরিক মানুষ নিহত হন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের ১৩ জন সেনা প্রাণ হারান।

কাবুল বিমানবন্দরে এমন একসময় হামলা হয়েছিল, যখন আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যাওয়ায় লোকজন দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছিলেন।

মার্কিন কর্মকর্তারা বিবিসির সংবাদ অংশীদার সিবিএসকে বলেন, আইএসের এই নেতা কয়েক সপ্তাহ আগে নিহত হন। কিন্তু তাঁর নিহত হওয়ার তথ্যের সত্যতা নিশ্চিত করতে তাঁদের সময় লেগেছে। আইএসের যে নেতাকে তালেবান হত্যা করেছে, তাঁর নাম প্রকাশ করা হয়নি।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, তাঁরা গোয়েন্দা তথ্যের পাশাপাশি পর্যবেক্ষণের মাধ্যমে নিশ্চিত হয়েছেন যে হামলার পেছনে থাকা আইএস নেতা নিহত হয়েছেন। তবে কাবুল বিমানবন্দরে বোমা হামলার জন্য আইএসের এই নেতাই যে দায়ী, তা মার্কিন কর্মকর্তারা কীভাবে জানতে পেরেছেন, সে সম্পর্কে তাঁরা বিস্তারিত কিছু বলেননি।

এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা সিবিএসকে বলেন, সরকারের বিশেষজ্ঞরা এ বিষয়ে খুবই আত্মবিশ্বাসী যে এই আইএস নেতাই প্রকৃতপক্ষে প্রধান দায়ী ব্যক্তি। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, আইএসের এই নেতা তালেবানের নিশানা ছিলেন কি না, তা স্পষ্ট নয়। কিংবা তিনি আইএস ও তালেবানের মধ্যে চলমান লড়াইয়ের সময় নিহত হয়েছেন কি না, তা অস্পষ্ট।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার