1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
তাইওয়ান-চীন ইস্যুতে সতর্ক বার্তা দিলো যুক্তরাজ্য - দৈনিক প্রথম প্রহর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:৫৫ পূর্বাহ্ন

তাইওয়ান-চীন ইস্যুতে সতর্ক বার্তা দিলো যুক্তরাজ্য

  • প্রকাশিত: বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩

তাইওয়ানকে কেন্দ্র করে চীনের ব্যাপক উত্তেজনা রয়েছে। তাইওয়ান প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরকে ঘিরে এই পর্যন্ত চীন তাইওয়ানের উদ্দেশ্যে বিভিন্ন হুমকি দিয়েছে। এবার তাইওয়ান ইস্যুতে চীনকে সতর্ক করলো যুক্তরাজ্য।
তাইওয়ানের বিরুদ্ধে যে কোনো ধরনের হামলার বিষয়ে বেইজিংকে সতর্ক করেছে যুক্তরাজ্য। তাইওয়ানে চীন হামলা চালালে ভয়াবহ ক্ষতির মুখে পড়বে সারা বিশ্ব। মঙ্গলবার রয়টার্সের এক প্রতিবেদেনে এ তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেন, সার্বভৌমত্বের যেসব দাবি সেগুলোতে শান্তিপূর্ণ সমাধান দেখতে চায় লন্ডন। তাইওয়ান প্রণালীতে যে কোনো ধরনের সংঘাত বিশ্বের সাপ্লাই চেইনে বিশেষ করে উন্নত সেমি-কন্ডাক্টরগুলোর ওপর ভয়াবহ প্রভাব ফেলবে।

আরো পড়ুন>> এবার গুজরাট হাইকোর্টে রাহুল গান্ধী

তিনি আরো বলেন, ওই অঞ্চলে যে কোনো ধরনের সংঘাত-যুদ্ধ শুধু মানবিক বিপর্যয় ডেকে আনবে না বরং তা ২ দশমিক ৬ ট্রিলিয়ন ডলারের বিশ্ব বাণিজ্যকে ধ্বংস করবে। এর ফলে বিশ্বে যে প্রতিক্রিয়া তৈরি হবে কোনো দেশই নিজেকে সেটা থেকে রক্ষা করতে পারবে না।

উল্লেখ্য, স্বায়ত্তশাসিত তাইওয়ানকে নিজেদের এলাকা বলে দাবি করে থাকে চীন। প্রয়োজনে বলপ্রয়োগ করে ওই অঞ্চল দখল করা হবে বলেও হুঁশিয়ারি দিয়ে আসছে তারা। চলতি মাসের শুরুর দিকে চীনা বাহিনী তাইওয়ানের জলসীমায় সামরিক মহড়া চালিয়েছে। তবে তাইওয়ান চীনের এ দাবি বরাবরই অস্বীকার করে আসছে।

সূত্র: রয়টার্স

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার