1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
উত্তর কোরিয়াকে মোকাবেলায় যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার পারমাণবিক চুক্তি - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন

উত্তর কোরিয়াকে মোকাবেলায় যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার পারমাণবিক চুক্তি

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩

উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকির মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক চুক্তি সই করেছে দক্ষিণ কোরিয়া। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়োন সুক-ইয়োল নজিরবিহীন এই চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী, উত্তর কোরিয়ার বিরুদ্ধে যে কোনো ধরণের পারমাণবিক অস্ত্র মোতায়েন করতে চাইলে তাতে সিওলের সঙ্গে যুক্ত হবে ওয়াশিংটন। দক্ষিণ কোরিয়ায় পর্যায়ক্রমে পারমাণবিক সাবমেরিন মোতায়েন করবে ওয়াশিংটন।

এর বিনিময়ে নিজেদের জন্য পারমাণবিক অস্ত্র তৈরি করবে না বলে সম্মত হয়েছে দক্ষিণ কোরিয়া।
‘ওয়াশিংটন ঘোষণা’ নামের এই চুক্তি উত্তর কোরিয়াকে মোকাবেলায় সিওল-ওয়াশিংটন সম্পর্ককে আরও শক্তিশালী করবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইউলের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, সাইবার সহযোগিতা ও পারমাণবিক অস্ত্র নিয়ে আলোচনার জন্য চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে গেছেন ইউন সুক–ইউন।

সম্প্রতি উত্তর কোরিয়া রেকর্ডসংখ্যক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। তারা প্রতিবেশী দেশে যেকোনো সময় পারমাণবিক হামলা চালাতে পারে, এই আশঙ্কায় যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিয়ে এমন ঘোষণা দিল দক্ষিণ কোরিয়া।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার