1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
ইরানের শীর্ষ ধর্মীয় নেতা গুলিতে নিহত - দৈনিক প্রথম প্রহর
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন

ইরানের শীর্ষ ধর্মীয় নেতা গুলিতে নিহত

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩

ইরানের শিয়া ধর্মীয় শীর্ষ নেতা আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানিকে গুলি করে হত্যা করা হয়েছে। বুধবার দেশটির উত্তরাঞ্চলের মাজানদারান প্রদেশের বাবুলসার শহরে এ ঘটনা ঘটে।
ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।

নিহত আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি অ্যাসেম্বলি অব এক্সপার্টসের অন্যতম সদস্য ছিলেন। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা কে হবেন, তা বাছাই করেন এ অ্যাসেম্বলির সদস্যরা।

মাজানদারান প্রদেশের গভর্নর বলেন, হামলাকরী ব্যাংকের একজন নিরাপত্তা প্রহরী। তাকে গ্রেফতার করা হয়েছে। তবে হামলার উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

অ্যাসেম্বলি অব এক্সপার্টসের সদস্যরা ইরানের সুপ্রিম নেতাকে নিয়োগ দিয়ে থাকেন। এ কমিটি সুপ্রিম নেতার কার্যক্রম পর্যবেক্ষণ করে থাকে এবং তাকে ধর্মীয় বিধান অনুযায়ী অযোগ্য ঘোষণা করে থাকেন। এর সদস্য সংখ্যা ৮৮ জন। তাদেরই একজন ছিলেন আয়াতুল্লাহ সোলেইমানি।

এর আগে তিনি বর্তমান সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খোমেনির ব্যক্তিগত প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৭ বছর দায়িত্ব পালনের পর ২০১৯ সালে তিনি অবসরে যান।

বিবিসির ফারসি বিভাগের পারহাম ঘোবাদি বলেন, সোলেইমানি কট্টরপন্থি ছিলেন। সবজায়গায় তিনি লিঙ্গ বিভাজনমূলক বক্তব্য দিতেন। এমনকি কর্মক্ষেত্রে গিয়েও। বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে বাবুলসার ব্যাংক বেলিতে ব্যক্তিগত কাজে গিয়েছিলেন। এ সময়ই তার ওপর হামলা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার