1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
রাজধানীতে কালবৈশাখী ধূলিঝড়ের তাণ্ডব - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০২:১৮ অপরাহ্ন

রাজধানীতে কালবৈশাখী ধূলিঝড়ের তাণ্ডব

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩

তীব্র তাপদাহের পর আবহাওয়া অফিস ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আগেই। তারই অংশ হিসেবে বৃহস্পতিবার বিকেলে রাজধানী ঢাকায় কালবৈশাখীর তাণ্ডবে শুরু হয় ধূলিঝড়। এরপর নামে বৃষ্টি।
একইভাবে দেশের সাতক্ষীরা, ময়মনসিংহ, গাজীপুরসহ আশপাশের এলাকার ওপর দিয়ে বইছে কালবৈশাখী ঝড়। আগামী ২৪ ঘণ্টা রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা আছে বলে আবহাওয়া অধিদফতর জানায়।
বিকেল ৪টার পর থেকেই রাজধানীর আকাশ মেঘলা হয়ে যায়। সময় বাড়ার সঙ্গে সঙ্গে আকাশে মেঘের ঘনঘটা বাড়তে শুরু করে। সন্ধ্যা নাগাদ কালো হয়ে আসে আকাশ। এর সঙ্গে শুরু হয় কালবৈশাখীর প্রথম ধাপ, ধূলিঝড়। এরপর নামে মুষলধারে বৃষ্টি। দিনভর দাবদাহের পর স্বস্তি নিয়ে আসে এই বৃষ্টি।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে ৩৮ দশমিক ১, যা গতকাল ছিল বান্দরবনে ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় গতকাল তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২, আজ ২ ডিগ্রি বেড়ে ৩৭ দশমিক ৫, রাজশাহীতে ছিল ৩৪ দশমিক ৫, আজ ২ ডিগ্রি বেড়ে ৩৬ দশমিক, ৫ রংপুরে ছিল ৩৪ দশমিক ৪, আজ ৩৪ দশমিক ৮, ময়মনসিংহে ছিল ৩৪, আজ ১ ডিগ্রি বেড়ে ৩৫, সিলেটে ছিল ৩৫ দশমিক ২, আজ ৩৫ দশমিক ৪, চট্টগ্রামে ছিল ৩৫ দশমিক ৮, আজ ১ ডিগ্রি বেড়ে ৩৬ দশমিক ৪, খুলনায় ছিল ৩৫ দশমিক ২, আজ ১ ডিগ্রি বেড়ে ৩৬ দশমিক ৫ এবং বরিশালে ছিল ৩৫ দশমিক ৩, আজ ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং আশপাশের এলাকায় অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া অন্যান্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা বিভাগসহ রাজশাহী, পাবনা, পটুয়াখালী ও ভোলা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার