1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
মেট্রোরেল টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত হবে: সড়ক পরিবহন সচিব - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:৪১ অপরাহ্ন

মেট্রোরেল টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত হবে: সড়ক পরিবহন সচিব

  • প্রকাশিত: শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ঢাকায় চালু হয়েছে দেশের প্রথম মেট্রোরেল। জনগণের সুবিধার জন্য এই সেবা উত্তরার দিয়াবাড়ি থেকে গাজীপুরের টঙ্গী পর্যন্ত সম্প্রসারণ করা হবে।
শুক্রবার জাপান থেকে গণমাধ্যমে এ কথা বলেন তিনি।

সড়ক পরিবহন সচিব বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন ২০৩০ সালের মধ্যে ঢাকায় জনবান্ধব গণপরিবহন আনতে হবে। সেই নির্দেশনা মেনে মেট্রোরেল চালু করা হয়েছে। আগামী নভেম্বরের মধ্যে মতিঝিল পর্যন্ত এ সেবা সম্প্রসারিত হবে। উত্তরার দিয়াবাড়ি থেকে গাজীপুরের টঙ্গী পর্যন্ত মেট্রোরেল সম্প্রসারণের কাজটুকু বাকি। পর্যায় করে এই কাজও সম্পন্ন হবে।

তিনি আরো বলেন, জাপান মেট্রোরেল প্রকল্পে আমাদের সহায়তা করেছে। আগামীতে তারা আরো কো-অপারেশন করবে। জাইকা মেট্রোরেলের অন্য লাইনগুলো করার আগ্রহ দেখিয়েছে। এ বিষয়ে জাপানের সঙ্গে চুক্তি সম্পাদিত হয়েছে।

আমিন উল্লাহ নুরী বলেন, মতিঝিল থেকে কমলাপুরের কার্যক্রম ২০২৬ সালের মধ্যে শেষ হয়ে যাবে। এটা শেষ হওয়ার পর দিয়াবাড়ি থেকে টঙ্গী পর্যন্ত কাজ শুরু করবো।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে দুই দেশের মধ্যে ৮টি সমঝোতা এবং চুক্তি সই হয়েছে। এর মধ্যে মেট্রোরেলও রয়েছে। এ চুক্তির আওতায় মেট্রোরেলকে দিয়াবাড়ি থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারণ করা হবে। এ প্রকল্পের অর্থায়ন করবে জাইকা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার