1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
আজ সুদানের খার্তুম ছাড়তে পারেন বাংলাদেশিরা - দৈনিক প্রথম প্রহর
সোমবার, ২৭ মে ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

আজ সুদানের খার্তুম ছাড়তে পারেন বাংলাদেশিরা

  • প্রকাশিত: মঙ্গলবার, ২ মে, ২০২৩

সংঘাতময় সুদান থেকে দেশে ফিরতে ইচ্ছুক ৭০০ বাংলাদেশিকে আজ মঙ্গলবার খার্তুমের উপকণ্ঠ থেকে বাসে করে ৮৫০ কিলোমিটার দূরে পোর্টসুদানে নেয়া হবে। সেখান থেকে সৌদি জাহাজে তাদের জেদ্দায় পৌঁছানোর ব্যবস্থা করা হবে।
গত রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সুদান থেকে বাংলাদেশিদের ফেরত আনার বিষয়ে এক বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের এতথ্য জানান।
তিনি আরো বলেন, জেদ্দায় পৌঁছানোর পর বাংলাদেশিদের সাধারণ ফ্লাইটে ফেরত আনা হবে। যদি প্রয়োজন হয় চার্টার্ড ফ্লাইটেরও ব্যবস্থা করা হয়েছে। এজন্য বাংলাদেশ বিমান এবং বিমান বাহিনী প্রস্তুত আছে বলেও জানান তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আশ্বস্ত করছেন, সংঘাতের মধ্যেও যতদূর সম্ভব নিরাপত্তা নিশ্চিত করেই আফ্রিকার ঐ দেশ থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনা হবে।

সুদানে দেড় হাজারের মতো বাংলাদেশি রয়েছে। পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটায় বাংলাদেশিদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সৌদি আরব বাংলাদেশিদের ফেরত আনার জন্য জাহাজ দিচ্ছে এবং জেদ্দায় বাংলাদেশিদের থাকার জন্য হোটেলের ব্যবস্থা করবে বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

গত ১৫ এপ্রিলে সুদানে সশস্ত্র বাহিনী এসএএফ ও আধাসামরিক বাহিনী আরএসএফের লড়াই শুরুর পর কয়েকশ মানুষ নিহত হয়েছে। এ লড়াইয়ে রাজধানী খার্তুম ও আশপাশের আবাসিক এলাকাগুলো যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার