1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
বিশ্বব্যাংকের সঙ্গে ২৪ হাজার কোটি টাকার ঋণ চুক্তি - দৈনিক প্রথম প্রহর
সোমবার, ২৭ মে ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন

বিশ্বব্যাংকের সঙ্গে ২৪ হাজার কোটি টাকার ঋণ চুক্তি

  • প্রকাশিত: মঙ্গলবার, ২ মে, ২০২৩

বাংলাদেশকে ৫টি প্রকল্পে প্রায় ২৪ হাজার কোটি টাকা ঋণ সহায়তা দিতে চুক্তি সই করেছে বিশ্বব্যাংক। সোমবার (১ মে) ওয়াশিংটনে বিশ্বব্যাংকের সদর দপ্তরে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ডেভিড মালপাসের উপস্থিতিতে এ চুক্তি সই হয়।

প্রকল্প পাঁচটি হলো-

১. ‘অ্যাকসিলারেটিং ট্রান্সপোর্ট অ্যান্ড ট্রেন ইস্টার্ন সাউথ এশিয়া প্রোগ্রাম পেইজ-১’ এর আওতায় পরিবহন ও ট্রেন কানেকটিভিটি বাড়াতে ৭৫৩ দশমিক ৪৫ মিলিয়ন ডলারের একটি প্রকল্প।

এটি আঞ্চলিক বাণিজ্য ও কানেকটিভিটি বাড়াতে সাহায্য করবে।

২. ৫০০ মিলিয়ন ডলারের ‘রেজিলিয়েন্স ইনফ্রাসট্রাকচার বিল্ডিং প্রকল্প’। এটি ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে প্রথম বড় বিনিয়োগ প্রকল্প। এটি অভ্যন্তরীণ বন্যার বিরুদ্ধে দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতিতে সহায়তা করবে।
৩. ৫০০ মিলিয়ন ডলারের প্রথম বাংলাদেশ সবুজ ও জলবায়ু সহিষ্ণু উন্নয়ন প্রকল্প। এটি দেশকে সবুজ ও জলবায়ু সহনশীল উন্নয়নে সহায়তা করবে।

৪. ২৫০ মিলিয়ন ডলারের সাসটেইনেবল মাইক্রো এন্টারপ্রাইজ অ্যান্ড রেজিলিয়েন্ট ট্র্যান্সফরমেশন (স্মার্ট) প্রকল্প। এটি ক্ষুদ্র শিল্প সেক্টরকে আরও গতিশীল, কম দূষণকারী, দক্ষ এবং জলবায়ু সহনশীল প্রবৃদ্ধির খাতে রূপান্তর করতে সাহায্য করবে।

৫. ২৫০ মিলিয়ন ডলারের বাংলাদেশ এনভায়রনমেন্টাল সাসটেইনেবলিটি অ্যান্ড ট্র্যান্সফরমেশন প্রকল্প। এ প্রকল্প পরিবেশ ব্যবস্থাপনা শক্তিশালী করতে এবং সবুজ বিনিয়োগে বেসরকারি খাতের অংশগ্রহণকে উৎসাহিত করতে সহায়তা করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে আলোচনা হয় বাংলাদেশের উন্নয়নের নানা সূচক নিয়ে। কথা বলেন, কীভাবে বাংলাদেশের সাফল্যের রহস্যকে অনুকরণ করা যায় তা নিয়েও।

বিশ্বব্যাংকের ৫০ জনের বেশি প্রতিনিধির উপস্থিতিতে বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করা হয়। বিশেষ করে নারীর ক্ষমতায়ন, ডিজিটালাইজেশন, আর্থ-সামাজিক পরিবর্তন সম্পর্কে তারা জানতে চান।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাংককে মনে রাখতে হবে বাংলাদেশ তাদের অংশীদার। তারা যেনো গণতান্ত্রিক দেশের উন্নয়নে কোনো শর্ত জুড়ে না দেন। রাষ্ট্র ও রাজনৈতিক নেতৃত্বের ওপর আস্থা রাখেন।

প্রধানমন্ত্রী মনে করিয়ে দেন, পদ্মা সেঁতুর ঋণ নিয়ে মিথ্যাচার করা হয়েছিল। আর বিশ্বব্যাংক প্রেসিডেন্টকে পদ্মা সেতুর একটি ছবি উপহার দেন।

এর আগে প্রধানমন্ত্রী ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট উদ্বোধন করেন বিশেষ চিত্র প্রদর্শনীর। যাতে তুলে ধরা হয় বাংলাদেশের উন্নয়ন জয়যাত্রা ও ৫ দশকে বিশ্বব্যাংকের কার্যক্রম। এ সময় দারিদ্র্যকে গোটা বিশ্বের অভিন্ন শত্রু হিসেবে আখ্যা দেন প্রধনমন্ত্রী। সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানান তিনি।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সবসময় বিশ্বব্যাংক পাশে থাকবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার