1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
মৌসুমের প্রথম দিনে ইতালি যাচ্ছে রাজশাহীর আম - দৈনিক প্রথম প্রহর
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন

মৌসুমের প্রথম দিনে ইতালি যাচ্ছে রাজশাহীর আম

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩

দেশের সব প্রান্তের মানুষই মধুমাস জ্যৈষ্ঠ-আষাঢ়-শ্রাবণে রাজশাহী অঞ্চলের আমের জন্য অপেক্ষা করে। আজ বৃহস্পতিবার থেকে রাজশাহীর গুটি আম বাজারজাত করা হবে। মৌসুমের প্রথম দিনেই রাজশাহীর আমের প্রথম চালান যাচ্ছে ইতালিতে।
বৃহস্পতিবার ঢাকা থেকে ইতালির উদ্দেশে পাঠানো হবে আমগুলো। এর আগে প্রস্তুতি হিসেবে এরইমধ্যে প্যাকেজিংয়ের কাজ শেষ করে বুধবার সন্ধ্যায় এসব আম রাজশাহীর বাঘা উপজেলা থেকে ঢাকায় পাঠানো হয়েছে। রাজশাহীর বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান এ তথ্য নিশ্চিত করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ জানান, এবার মৌসুমের শুরুতেই আম ইতালিতে রপ্তানি করা হচ্ছে। বাঘা থেকে আমগুলো ইতালিতে যাবে। এগুলো স্থানীয় জাতের চোষা বা দেশী গুটি আম। প্রথমে ৩০০ কেজি আম যাবে ঢাকার আদব ইন্টারন্যাশনালের মাধ্যমে। তারা কোয়ারেন্টাইন পদ্ধতি শেষ করে আমগুলো সেই দেশে পাঠাবে।

বৃহত্তর রাজশাহী, যশোর, কুষ্টিয়া, দিনাজপুর ও রংপুর আমের জন্য বিখ্যাত। ল্যাংড়া, গোপালভোগ, ফজলি, হিমসাগর, মোহনভোগ, গোলাপ খাস, সূর্যপুরি, মিসরি ভোগ, আশ্বিনাসহ প্রায় কয়েক শ’ জাতের আম উৎপাদন হয় এসব অঞ্চলে। আমের বেশ ভালো একটা অংশ বিদেশে রফাতানি করা হয়।

বাঘার আম উৎপাদনকারী প্রতিষ্ঠান সাদিয়া এন্টারপ্রাইজের মালিক শফিকুল ইসলাম ছানা বলেন, ১০০ টাকা কেজি দরে এটি রপ্তানির জন্য বিক্রি করছি। এই আম রাজশাহীর লোকাল মার্কেটেই বেশি দাম হবে বুধবার ঢাকাতে আম যাবে। কাল ঢাকা থেকে আমগুলো ইতালিতে যাবে। এটা গুটি প্রজাতির লোকাল আম। এই জাতের আগাম আম এবারই প্রথম যাচ্ছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোজদার হোসেন বলেন, রাজশাহীতে এ বছর ১৯ হাজার ৫৭৮ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। গত বছর ১৮ হাজার ৫২৮ হেক্টর জমিতে আমবাগান ছিল। লক্ষ্যমাত্রা অর্জিত হলে জেলায় এ বছর মোট ২ লাখ ৫৮ হাজার ৪৫০ মেট্রিক টন আমের উৎপাদন হবে।

তিনি বলেন, আমগুলো দেশি গুটি জাতের চোষা আম। এগুলো রপ্তানির জন্য বেশ ভালো। খেতেও খুব সুস্বাদু। আশা করছি, আগামীতে আরও রপ্তানি করতে পারবো। পরে ধারাবাহিক ভাবে আরও জাতের আম বিশ্বের বিভিন্ন দেশে পাঠানো হবে। রাজশাহী থেকে বিশ্বের অন্তত ৭টি দেশে আম রফতানি করা হয়ে থাকে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার