1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা - দৈনিক প্রথম প্রহর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৯:৫৬ পূর্বাহ্ন

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩

ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গাকেই প্রেসিডেন্ট হিসেবে বেছে নিলো বিশ্বব্যাংক। বুধবার (৩ মে) ২৫ সদস্যের এক্সিকিউটিভ বোর্ড জানিয়েছে, আগামী পাঁচ বছরের জন্য বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট থাকবেন বাঙ্গা।

বাঙ্গাকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর বিনা প্রতিদ্বন্দ্বিতায় এই পদে নির্বাচিত হলেন বাঙ্গা।

প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে বসলেন তিনি।
অজয় বাঙ্গার জন্ম ভারতের পুনেতে। বাবা হরভজন সিং বাঙ্গা ছিলেন ভারতীয় সেনার উচ্চপদস্থ কর্মকর্তা। ২০১০ সালে মাস্টারকার্ডের সিইও হন বাঙ্গা। এর আগে নেসলে, পেপসির মতো সংস্থার দায়িত্বে ছিলেন তিনি।

এই মুহূর্তে জেনারেল ইকুইটি নামের মার্কিন সংস্থায় ভাইস চেয়ারম্যান অজয়। সম্প্রতি বিশ্বব্যাংকের প্রধানের পদ থেকে ইস্তফা দেন ডেভিড ম্যালপাস। তারপর এই পদে বসলেন ভারতীয় বংশোদ্ভূত অজয়।

বাঙ্গার মনোনয়নকে সমর্থন জানিয়েছিল ভারত, কেনিয়া, ঘানা। জি-২০ সম্মেলনে অর্থমন্ত্রীদের বৈঠকে ফ্রান্স ও জার্মানির প্রতিনিধিরাও বাঙ্গার ভূয়সী প্রশংসা করেছেন।

কিন্তু আমেরিকার মনোনয়নের বিরোধিতা করবে রাশিয়া, এমনটাই শোনা গিয়েছিল। বাঙ্গার বিরুদ্ধে অন্য কাউকে মনোনয়ন দিতে পারে রুশ ঘনিষ্ঠ দেশগুলো, সেরকমই সম্ভাবনা ছিল। তবে শেষ পর্যন্ত আর কেউ বাঙ্গার প্রতিদ্বন্দ্বিতা করেননি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার