1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
বাখমুত থেকে সেনা প্রত্যাহারের হুমকি ওয়াগনার প্রধানের - দৈনিক প্রথম প্রহর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন

বাখমুত থেকে সেনা প্রত্যাহারের হুমকি ওয়াগনার প্রধানের

  • প্রকাশিত: শনিবার, ৬ মে, ২০২৩

অস্ত্র ও গোলাবারুদ স্বল্পতার কারণে ১০ মে বাখমুত থেকে সমস্ত সেনা প্রত্যাহার করবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। শুক্রবার ওয়াগনার সেনাদের নিয়ে এক ভিডিওবার্তায় এ ঘোষণা দেন তিনি। খবর বিবিসির।

এর আগে বাখমুতে নিহত ওয়াগনার সেনাদের মরদেহ সামনে রেখে পৃথক একটি ভিডিওবার্তা দেন ওয়াগনা প্রধান।

সেখানে তিনি দাবি করেন অস্ত্র স্বল্পতার কারণে প্রতিদিন হাজার হাজার ওয়াগনার সেনা প্রাণ হারাচ্ছে। এর জন্য রাশিয়ার প্রতিরক্ষা প্রধানদের দায়ী করেন তিনি। তিনি দ্রুত অস্ত্র ও গোলাবারুদ সরবরাহের দাবি জানান সে ভিডিওতে। এর প্রেক্ষিতে বাখমুত থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিলেন প্রিগোজিন।
অস্ত্র স্বল্পতার জন্য রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই সোইগু এবং সামরিক বাহিনীর প্রধান স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে বিষোদগার করেন। তিনি বলেন, ‘সোইগু! গেরাসিমভ! অস্ত্র কোথায়? তারা (ওয়াগনার সেনা) এখানে সেচ্ছাসেবী হিসেবে এসেছে এবং প্রাণ দিচ্ছে যাতে তোমরা তোমাদের অফিসে বলে আরও মোটা হতে পার। ’ তিনি আরও বলেন, আমার ছেলেরা অস্ত্র ছাড়া এভাবে অযৌক্তিক ক্ষতির সম্মুখীন হবে না।

বিবৃতিতে প্রিগোজিন জানান, দ্বিতীয় বিশ্বযুদ্ধের রাশিয়ার বিজয় দিবস ৯ মে পর্যন্ত ফ্রন্ট লাইনে নিজেদের অবস্থান ধরে রাখবে ওয়াগনার সেনারা। এর পরদিনই সেখান থেকে সব সেনা প্রত্যাহার করা হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বড় ভূমিকা পালন করছে ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার। সম্মুখযুদ্ধে তারা নেতৃত্ব দিচ্ছে। বেশ কিছু সময় ধরেই অস্ত্র স্বল্পতার অভিযোগ করে আসছেন ওয়াগনার প্রধান। তবে গত সপ্তাহে তাদের সব রসদ একদম শেষ পর্যায়ে বলে জানান তিনি।

এ বিষয়ে ক্রেমলিনের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। অন্যদিকে ইউক্রেন সেনাবাহিনী বলছে, বাখমুতে যুদ্ধের উত্তাপ কমার কোনো চিহ্ন তারা দেখছে না।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার