1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
শপথ নিলেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১০:১৫ অপরাহ্ন

শপথ নিলেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস

  • প্রকাশিত: শনিবার, ৬ মে, ২০২৩

রানীর অধ্যায় শেষে সাত দশক পর আনুষ্ঠানিকভাবে নতুন রাজা পেতে যাচ্ছে ব্রিটেনের বাসিন্দারা। আড়ম্বরপূর্ণ উৎসবে আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পরিয়ে দেওয়া হবে রাজা তৃতীয় চার্লসকে। শনিবার ওয়েস্টমিনস্টিার অ্যাবেতে রাজা হিসেবে শপথ বাক্য পাঠ করেছেন তৃতীয় চার্লস।
ক্যান্টারবেরির আর্চবিশপ যুক্তরাজ্যে পালিত একাধিক বিশ্বাসকে স্বীকার করে বলেছেন চার্চ অব ইংল্যান্ড ‘এমন পরিবেশ গড়ে তুলতে চাইবে যেখানে সকল ধর্মের মানুষ স্বাধীনভাবে বসবাস করতে পারে।’

এরপর অভিষেকের শপথ পরিচালনা করেন ওয়েলবি। তিনি রাজা চার্লসকে নিশ্চিত করতে বলেন যে তিনি তার রাজত্বকালে আইন এবং চার্চ অব ইংল্যান্ডকে সমর্থন করবেন। রাজা পবিত্র গসপেলের (পবিত্র ধর্মগ্রন্থ) ওপর তার হাত রাখেন এবং সেই প্রতিশ্রুতিগুলি ‘সঞ্চালন ও পালন’ করার প্রতিশ্রুতি দেন।

তৃতীয় চার্লসও দ্বিতীয় শপথ নেন, অ্যাকসেশন ডিক্লারেশন শপথ, এই বলে যে তিনি একজন ‘বিশ্বস্ত প্রোটেস্ট্যান্ট’।

তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক ঘিরে শনিবার সকালেই শুরু হয়েছে উৎসবের। এই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে বিশ্বনেতাদের পাশাপাশি আমন্ত্রিত দুই হাজার অতিথি উড়ে গেছেন লন্ডনে।

রাজকীয় শোভাযাত্রা দিয়ে শনিবার রাজ্যাভিষেকের আনুষ্ঠানিকতা শুরু হয়। ‘ডায়মন্ড জুবিলি স্টেট কোচে’ করে বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পেীঁছান রাজা তৃতীয় চার্লস। সঙ্গে ছিলেন কুইন কনসোর্ট ক্যামিলা।

ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রাজা ‘গোল্ড স্টেট কোচ’ নামের আরেকটি রাজকীয় বাহনে ফিরেছেন। এরপর ঐতিহাসিক প্যারেডে অংশ নেয় ব্রিটেন ও কমনওয়েলথভুক্ত দেশের কয়েক হাজার সেনা।

রাজপরিবারের প্রথা অনুযায়ী, সাতশ বছরের পুরোনো ঐতিহাসিক সিংহাসনে বসেন চার্লস। এসময় তার পরনে থাকবে সোনার জরি দিয়ে তৈরি রেশমের লম্বা কোট। রানী দ্বিতীয় এলিজাবেথ তার রাজ্যাভিষেকে এই কোট পরেছিলেন।

আনুষ্ঠানিকভাবে রাজা তৃতীয় চার্লসকে মাথায় রাজমুকুট পরিয়ে দেবেন আর্চবিশপ। ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি রাজমুকুটে ৪৪৪টি রত্নসহ বহুমূল্যবান রুবি, টোপাজ ও স্যাফায়ার পাথর রয়েছে। এরপর কুইন কনসোর্টকে পরানো হবে রানী মেরির মুকুট।

সূত্র: বিবিসি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার