1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
১০ দিনে ২৫ কোটি টাকার ফুল বিক্রি - দৈনিক প্রথম প্রহর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

১০ দিনে ২৫ কোটি টাকার ফুল বিক্রি

  • প্রকাশিত: মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৩

আজ বসন্তবরণ ও ভালোবাসা দিবস। এ দিন ফুল দিয়ে প্রিয় মানুষটিকে ভালোবাসা জানানো হয়, আবার অনেকে ফুলের বেনিতে নিজেদের সাজান ভিন্নরূপে। তাই চাহিদা বাড়ায় ফুলের বাজারে লেগেছে ঢেউ। ফুলের রাজধানী যশোরের গদখালীতে রমরমা অবস্থা বিরাজ করছে।

এ বছর বসন্তবরণ ও বিশ্ব ভালোবাসা দিবস ঘিরে রেকর্ড পরিমাণ ফুল বিক্রি হয়েছে। গত ১০ দিনে এই বেচাবিক্রি ২৫ কোটি টাকা ছাড়িয়েছে।
এর মধ্যে রেকর্ড পরিমাণ গোলাপ বিক্রি হয়েছে। বিশেষ দিবসে গোলাপের চাহিদা তুঙ্গে থাকায় দামও উত্তাপ ছড়িয়েছে। চড়া দামে ফুল বিক্রি করতে পেরে খুশি চাষিরা। রোববার ও সোমবার যশোর-বেনাপোল মহাসড়কের পাশে গদখালী বাজারে যেন তিল ধারণের ঠাঁই ছিল না। কাকডাকা ভোরে ক্ষেতের ফুল নিয়ে হাজির হন কয়েকশ’ চাষি।

বাইসাইকেলে-মোটরসাইকেলে কিংবা ভ্যানে তারা ফুলের পসরা সাজিয়ে বসেন। বগুড়া, রাজশাহী, গোপালগঞ্জ, পাবনা, চুয়াডাঙ্গাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকার ও ফড়িয়াদের দর কষাকষিতে জমে ওঠে বাজার। দর কষাকষির পরও বিক্রিত ফুলের দামে খুশি চাষিরা। তবে হতাশার সুর ছিল পাইকারদের কণ্ঠে। চড়া দামে কিনে খুচরা বাজারে বিক্রি কঠিন হয়ে যাবে বলে সংশয় তাদের।

এ দুইদিন মোকামে প্রতিটি গোলাপ ১৫-২৫ টাকা দরে বিক্রি হয়েছে। পাঁচদিন আগেও গোলাপের পাইকারি দাম ছিল প্রায় অর্ধেক। জারবেরা প্রতিপিস ১০-১৫ টাকা, রজনীগন্ধা ১২ টাকা, গ্লাডিওলাস ১৪-১৮ টাকা, জিপসি প্রতিমুঠো ৫০ ও কামিনী পাতা প্রতি মুঠো ২০ টাকা দরে পাইকারি বেচাবিক্রি হয়েছে। এছাড়া গাঁদা ফুল প্রতি হাজার ৩০০ থেকে ৪০০ টাকা দরে বিক্রি হয়েছে। সবচেয়ে বেশি বিক্রি হয়েছে গোলাপ ফুল।

বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম গণমাধ্যমকে বলেন, বিশ্ব ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুন ঘিরে গত পাঁচ, ছয়দিন ধরে দিনে ঝিকরগাছার গদখালী ফুল বাজার ও পানিসারা এলাকা জমজমাট আকার ধারণ করেছে। প্রতিদিনই প্রচুর ফুল সারাদেশে পাঠানো হচ্ছে। রোববার ও সোমবার দুইদিনে ২০ লাখ পিসের বেশি শুধু গোলাপই বিক্রি হয়েছে। আর এই গত ১০ দিনের হিসাবে তা ২৫ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

ঝিকরগাছার গদখালী এলাকার ফুলচাষি ও ব্যবসায়ী সেলিম রেজা সংবাদ মাধ্যমকে বলেন, বিশ্ব ভালোবাসা দিবসের আগে গদখালী বাজারে বরাবরই গোলাপের চাহিদা বেশি থাকে। কৃষকদেরও বাড়তি প্রস্তুতি থাকে। চলতি বছরের মধ্যে আজ এই বাজারে সবচেয়ে বেশি গোলাপ ফুল উঠেছে। দামও চড়া। ক্যাপ ছাড়া প্রতিটি গোলাপ ২০ থেকে ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে। পাইকারি বাজারে গোলাপের এত দাম এর আগে কখনো পাওয়া যায়নি।

ঝিকরগাছার সৈয়দপুর এলাকার ফুলচাষি আব্দুর কাদের বলেন, ৩০ বছর ধরে নানা জাতের ফুল চাষ করেছি। সবচেয়ে বেশি চাষ করেছি গোলাপ। সেই প্রথম থেকেই বসন্ত আর ভালোবাসা দিবসে গোলাপের দাম থাকে দ্বিগুণ। তবে গোলাপ কোনোবার ১৫ টাকার বেশি পাইকারি দাম পাওয়া যায়নি। এবার রেকর্ড ২৫ টাকা পর্যন্ত বিক্রি করেছি। আর চায়না গোলাপ ৪০ টাকা পর্যন্ত বিক্রি করেছি। এই দামে সব কৃষকই লাভবান হবেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার