1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
চাঁদের এত স্পষ্ট ছবি আগে কখনো দেখেনি পৃথিবী - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৩:৫৯ পূর্বাহ্ন

চাঁদের এত স্পষ্ট ছবি আগে কখনো দেখেনি পৃথিবী

  • প্রকাশিত: সোমবার, ১৫ মে, ২০২৩

চাঁদ হচ্ছে মহাবিশ্বে পৃথিবীর সবচেয়ে কাছের প্রতিবেশী। এক এক প্রজন্মের নিকট এর পরিচয় এক এক রকম। ছোটবেলায় চাঁদকে সুতা কাটা বুড়ির ছোট্ট ঘর হিসেবে কল্পনা করে বাচ্চারা। কখনও কখনও একে উপমা হিসেবে ব্যবহার করেন প্রেমিক সমাজ। এবার সেই চাঁদেরই সবচেয়ে স্পষ্ট ছবি দেখা মিললো সামাজিক যোগাযোগ মাধ্যমে।
উপরের ছবিতে চাঁদকে যতটা খুঁটিয়ে দেখতে পাবেন, ততটা আর কোনো ছবিতেই দেখা যায়নি। এমনটাই জানিয়েছেন এক অ্যাস্ট্রোফটোগ্রাফার। অ্যাস্ট্রোফটোগ্ৰাফার মানে সাধারণ ফটোগ্রাফার নয় কিন্তু, মহাকাশের মহাজাগতিক বস্তুর ছবি তোলেন যারা, তাদেরই এমন উপাধি জোটে।

আমেরিকার অ্যাস্ট্রোফটোগ্ৰাফার অ্যান্ড্রিউ ম্যাককার্থি জানিয়েছেন, তার তোলা চাঁদের ছবি এখনো পর্যন্ত সবচেয়ে খুঁটিয়ে তোলা ছবি। এতটা বেশি পরিষ্কার পরিচ্ছন্ন ছবি আর কেউই তুলতে পারেনি। সে ছবি এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে সম্পূর্ণ চাঁদেরই ছবি তুলেছেন তিনি। চাঁদের বিভিন্ন অংশ জুম করে দেখলেও সে ছবি ফেটে যাচ্ছে না।

কীভাবে সেই ছবি তুলেছেন তিনি? সে কথাও জানিয়েছেন অ্যান্ড্রিউ। টুইটারে তার পোস্টে এই অ্যাস্ট্রোফটোগ্রাফার লেখেন, ছবিটি তোলার জন্য দুটি শক্তিশালী টেলিস্কোপ ব্যবহার করেছেন তিনি। একইসঙ্গে চাঁদের ২ লাখ ৮০ হাজার ছবি তুলেছেন। পুরো ছবিটিকে চূড়ান্ত উন্নতমানের করতে গিয়ে ছবির আকার হয়েছে ১.৩ গিগাপিক্সেল। সাধারণ এইচডি (যা অনেকটাই উন্নত মানের ছবি) ছবির মান এই ছবির থেকে অনেক অনেক গুণ কম।

অ্যান্ড্রিউ বলেন, এই ছবি জুম করার লোভ আপনি সামলাতে পারবেন না। মোট কতদিন লেগেছে ছবি তুলতে সে কথাও জানিয়েছেন তিনি। গত দুই সপ্তাহ ধরে অক্লান্ত চেষ্টা করে এই ছবি তোলা সম্ভব হয়েছে।

এর পাশাপাশি একটি সতর্কবার্তাও দিয়েছেন অ্যান্ড্রিউ। তার কথায়, এই ছবি কম্পিউটারে ডাউনলোড করতে গেলে সতর্ক থাকা ভালো। কারণ ছবির যা মান তাতে কম্পিউটারও ‘মাফ চাইতে’ পারে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার