1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
আজ ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা - দৈনিক প্রথম প্রহর
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন

আজ ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

  • প্রকাশিত: শুক্রবার, ১৯ মে, ২০২৩

বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) ৪৫তম প্রিলিমিনারি পরীক্ষা আজ (শুক্রবার, ১৯ মে)। ২ হাজার ৩০৯ জন ক্যাডার এবং‌ ১ হাজার ২২ নন-ক্যাডারে চাকরি পেতে পরীক্ষায় বসছে ৩ লাখ ৪৬ হাজার ৯২২জন পরীক্ষার্থী।

দেশের ৮টি বিভাগীয় শহর ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে ২৩৫টি কেন্দ্র এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০ টা থেকে ১২টা পর্যন্ত এ পরীক্ষায় অনুষ্ঠিত হবে।

পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে সরকারি কর্ম কমিশন ( পিএসসি)।
পিএসসি জানিয়েছে, দুই ঘণ্টাব্যাপী এ পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও প্রতিটি ভুল উত্তরের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

পরীক্ষায় শৃঙ্খলার জন্য এবার কঠোর অবস্থানে পিএসসি। সংস্থাটি বলছে, যদি কোনো পরীক্ষার্থী পরীক্ষার হলে পাশের কারও সঙ্গে দেখাদেখি করার চেষ্টা করেন, তাহলে পরীক্ষা বাতিল করা হবে। এমনকি ঘাড় ঘোরালেই খাতা কেড়ে নেওয়া যাবে- মর্মে নির্দেশনাও রয়েছে পরীক্ষকদের প্রতি।

এছাড়াও আসন্ন বিসিএসের প্রিলিমিনারিতে দৈবচয়নের ভিত্তিতে আসন-বিন্যাস করেছে পিএসসি। হাজিরা তালিকায় প্রার্থীর নিবন্ধন নম্বর জোড়-বিজোড় সংখ্যায় ভাগ করে বসানো হয়েছে আসন। একইসঙ্গে বিসিএসের কেন্দ্র পরিচালনার জন্য পরীক্ষা কেন্দ্রের ভেতর ও বাইরে আইনশৃঙ্খলা রক্ষার্থে এবং কন্ট্রোল রুমের জন্য ১১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।

এ নিয়ে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস জানিয়েছেন, পরীক্ষার হলে দেখাদেখি করে চাকরি পাবেন, এমন চাকরিপ্রার্থী আমরা চাই না। আমরা সৎ ও যোগ্য চাকরিপ্রার্থী খুঁজছি। পরীক্ষার হলে কেউ দেখাদেখি করে পরীক্ষা দেবেন, এমন চিন্তা যারা করবেন, তাদের জন্য আমাদের সহজ নির্দেশনা, ঘাড় ঘোরালেই পরীক্ষার খাতা নিয়ে নেওয়া হবে, তাকে আর পরীক্ষা দিতে দেওয়া হবে না।

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষাকেন্দ্রের ভেতর এবং বাইরে আইনশৃঙ্খলা রক্ষার্থে ও কন্ট্রোল রুমের জন্য ১১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার। গত বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, ১৯ মে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪৫তম বিসিএস প্রিলিমিনারি (এমসিকিউ টাইপ) পরীক্ষা ঢাকার ১০১টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

পরীক্ষা চলাকালে কেন্দ্রের ভেতর ও বাইরের আইনশৃঙ্খলা রক্ষার্থে প্রতিটি কেন্দ্রের জন্য একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটসহ বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের কন্ট্রোল রুমে অতিরিক্ত ১০ জন বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাকে ফৌজদারি কার্যবিধি অনুযায়ী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের ক্ষমতা অর্পণ-পূর্বক ভ্রাম্যমাণ আদালতের আইনের বিধান মোতাবেক তাদের নামের পাশে বর্ণিত আইনে, পরীক্ষাকেন্দ্রে/অধিক্ষেত্রে এবং সময়কালে ক্ষমতা অর্পণ করে নিয়োগ করা হলো।

কেন্দ্রগুলোর জন্য নিয়োগ করা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের মঙ্গলবার (১৬ মে) বেলা ১১টায় সরকারি কর্ম কমিশন ভবনে ব্রিফিং সেমিনারে উপস্থিত থাকতে হবে- জানিয়ে একই প্রজ্ঞাপনে জানানো হয়েছে। পরীক্ষার দিন (১৯ মে) সকালে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ে রিপোর্ট করতে হবে।

২ হাজার ৩০৯ জন ক্যাডার এবং ১ হাজার ২২ জন নন ক্যাডার নিয়োগ দিতে ২০২২সালে ৩০ নভেম্বর পিএসসি ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে। গত বছরের ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। এ বিসিএসের সর্বশেষ তথ্য অনুসারে, এতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার