1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
যুক্তরাষ্ট্র থেকে এয়ার ডিফেন্স কিনবে ইউক্রেন - দৈনিক প্রথম প্রহর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্র থেকে এয়ার ডিফেন্স কিনবে ইউক্রেন

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩

ইউক্রেনের সঙ্গে ভয়াবহ যুদ্ধে লিপ্ত আছে রাশিয়া। এই যুদ্ধে রাশিয়ার হামলাকে প্রতিহত করতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে এয়ার ডিফেন্স কিনবে ইউক্রেন।
গত বছর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আর আগ্রাসন শুরুর পর থেকেই পূর্ব ইউরোপের এই দেশটিকে কয়েক বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য মিত্র দেশ।

এছাড়া যুদ্ধ শুরুর বছরখানেকের মাথায় এসে ইউক্রেনকে ট্যাংক দিয়ে সাহায্য করছে যুক্তরাষ্ট্র, জার্মানি এবং যুক্তরাজ্য। এছাড়াও বিভিন্ন সামরিক সরঞ্জাম দিয়ে সাহায্য করছে অন্যান্য ইউরোপীয় দেশগুলো।

এবার ইউক্রেনের কাছে ২৮৫ মিলিয়ন মার্কিন ডলারের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার চলমান আগ্রাসন মোকাবিলায় বিপুল অংকের এই এয়ার ডিফেন্স সিস্টেম বিক্রির অনুমোদন করল দেশটি।

বৃহস্পতিবার (২৫ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। এয়ার ডিফেন্স সিস্টেমটি পেলে রাশিয়ার আকাশ হামলাকে প্রতিরোধে সক্ষম হবে ইউক্রেন।

এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বুধবার ইউক্রেনের কাছে ২৮৫ মিলিয়ন ডলারের একটি অত্যাধুনিক অ্যান্টি-এয়ারক্রাফ্ট নাজামস (NASAMS) সিস্টেম এবং এ সম্পর্কিত সরঞ্জাম বিক্রির অনুমোদন দেওয়ার কথা ঘোষণা করেছে। আর এর মাধ্যমে রুশ হামলা মোকাবিলায় ইউক্রেনের সক্ষমতা বাড়াতে চায় উত্তর আমেরিকার এই দেশটি।

ইউএস ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি এক বিবৃতিতে বলেছে, ‘রুশ ক্ষেপণাস্ত্র হামলা ও বিমান হামলার বিরুদ্ধে প্রতিরক্ষার জন্য ইউক্রেনের সক্ষমতা বাড়ানোর জরুরি প্রয়োজন রয়েছে। এই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা হাতে পাওয়া এবং কার্যকরভাবে মোতায়েন করা হলে তা ইউক্রেনের জনগণকে রক্ষা করার এবং গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামো সুরক্ষিত করার ক্ষমতা বাড়াবে।’

সূত্র: এএফপি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার