1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
বাংলাদেশ-চীন পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক চলছে - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০২:০৭ অপরাহ্ন

বাংলাদেশ-চীন পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক চলছে

  • প্রকাশিত: শনিবার, ২৭ মে, ২০২৩

বাংলাদেশ-চীনের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক চলছে। শনিবার (২৭ মে) সকাল সাড়ে ১০টার দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বৈঠকটি শুরু হয়েছে। বৈঠকে চীনের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার সান ওয়েইডেং। আর বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

জানা যায়, দ্বিপক্ষীয় এ বৈঠকে রোহিঙ্গা সংকট ও প্রত্যাবাসনকে গুরুত্ব দিয়ে আলোচনা করা হতে পারে। এ ছাড়া গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (জিডিআই), গ্লোবাল সিকিউরিটি ইনিশিয়েটিভ (জিএসআই), দক্ষিণ চীন সাগর নিয়ে বাংলাদেশের অবস্থান, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি), চীনের ঋণ, ভারত প্রশান্ত মহাসাগরীয় কৌশল (আইপিএস), দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগসহ আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়গুলো আলোচনায় প্রাধান্য পাবে।

বৈঠকে জিডিআইয়ে বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণ চাইতে পারে বেইজিং। সেই সঙ্গে জিএসআই নিয়েও বাংলাদেশকে বোঝাবে। সম্প্রতি জাপান সফরে দক্ষিণ চীন সাগর নিয়ে অবস্থান নিয়েছে বাংলাদেশ। এ বিষয়ে পরিষ্কার হতে চাইবে বেইজিং। দ্বিপক্ষীয় বিষয়গুলোর পাশাপাশি উচ্চ পর্যায়ের সফর নিয়ে আলোচনা হবে এফওসিতে।

মধ্যপ্রাচ্যে সৌদি আরব ও ইরানের মধ্যে শান্তিচুক্তির মধ্যস্থতা করে চীনের কূটনৈতিক উচ্চতা বেড়েছে। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার সংকট সমাধানের মাধ্যমেও ‘ড্রাগন ডিপ্লোমেসি’র ছাপ রাখতে চায় দেশটি। তারা রোহিঙ্গা প্রত্যাবাসনের শুরুর মধ্য দিয়ে এ ছাপটি রাখতে চায়। যে কোনো উপায়ে এক্ষেত্রে সফলতা চায় দেশটি। আজকের বৈঠকে রোহিঙ্গা ইস্যুটি বেশ প্রাধান্য পাবে বলে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে।

চীনের প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গেও সাক্ষাৎ করার কথা রয়েছে। এ ছাড়া তারা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ও পদ্মা সেতু পরিদর্শন করতে পারেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার