1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
আগামীকাল তুরস্কে রান-অফ প্রেসিডেন্ট নির্বাচন - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১০:২৩ অপরাহ্ন

আগামীকাল তুরস্কে রান-অফ প্রেসিডেন্ট নির্বাচন

  • প্রকাশিত: শনিবার, ২৭ মে, ২০২৩

তুরস্কে চলছে নির্বাচনী পরিবেশ। আগামীকাল তুরস্কে অনুষ্ঠিত হবে রান-অফ প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনী প্রক্রিয়ার মাধ্যমে জানা যাবে কে হবে তুরস্কের আগামী প্রেসিডেন্ট।
আর এ নির্বাচনের মাধ্যমেই নির্ধারিত হবে— আরো পাঁচ বছর তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে রিসেপ তাইয়্যিপ এরদোগান থাকতে পারবেন কিনা। নাকি তার জায়গায় অন্য কেউ আসবেন।

তুরস্কে গত ১৪ মে প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচন হয়। এতে মোট ভোটের ৪৯ দশমিক ৫১ শতাংশ ভোট পান এরদোগান। অপরদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলো পান ৪৪ দশমিক ৫১ শতাংশ ভোট। যেহেতু তাদের কেউই এককভাবে ৫০ শতাংশ ভোট পাননি ফলে এ নির্বাচন রান-অফে গড়ায়।

শনিবার (২৭ মে) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে রান-অফ নির্বাচন নিয়ে দেশটিতে তেমন উত্তাপ লক্ষ্য করে যাচ্ছে না। যেমনটি দেখা গিয়েছিল দুই সপ্তাহ।

যদিও তুরস্কের প্রেসিডেন্ট শাসন প্রতিষ্ঠার পর এবারই প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো (রান-অফ) ভোট দিতে যাচ্ছেন দেশটির ভোটাররা।

ইস্তাম্বুলের তোফানের ৪৯ বছর বয়সী বাসিন্দা সোনার ওগোরলু বলেছেন, ‘এটি অন্যরকম অনুভূতি। আমার মনে হচ্ছে নির্বাচন শেষ। কিন্তু রোববার আরেকটি নির্বাচন আছে। আমি অবশ্যই ভোট দেব। কিন্তু বিষয়টি অদ্ভুত লাগছে, কারণ দুই সপ্তাহ আগে পরিবেশ যে রকম ছিল। সে তুলনায় সবকিছু বেশ শান্ত।’দেশটির বেশিরভাগ ভোটার মনে করছেন ২০ বছর ধরে ক্ষমতায় থাকা এরদোগানই আবারো প্রেসিডেন্ট হবেন।

অথচ ১৪ মে প্রথম ধাপের নির্বাচনের আগে নির্বাচন বিশেষজ্ঞরা মনে করেছিলেন এরদায়ান হয়ত এবার হেরে যাবেন। কিন্তু সবাইকে চমকে দিয়ে কেমালের চেয়ে বেশি ভোট পান তিনি।

সূত্র: আল জাজিরা

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার