1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা নিকি হ্যালির - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:৩৩ অপরাহ্ন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা নিকি হ্যালির

  • প্রকাশিত: বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৩

২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন রিপাবলিকান সদস্য নিকি হ্যালি।
মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) অনলাইনে পোস্ট করা এক ভিডিওতে এ ঘোষণা দেন তিনি।

মার্কিন বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ‘প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে এরইমধ্যে প্রস্তুতি শুরু করেছেন ৫১ বছর বয়সী নিকি। এদিকে রিপাবলিকানদের হয়ে এ পদে পুনরায় নির্বাচনের ঘোষণা আগেই দিয়েছেন ৭৬ বছর বয়সী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও।

নিকি হ্যালি আগে বলেছিলেন, ‘ট্রাম্প যদি আবার প্রতিদ্বন্দ্বিতা করেন, তাহলে তিনি তাকে চ্যালেঞ্জ জানাবেন না। কিন্তু নিকি হ্যালি এখন তার আগের অবস্থান থেকে সরে এলেন।

ট্রাম্প ও নিকি হ্যালি ছাড়া রিপাবলিকান পার্টির আর কেউ এখন পর্যন্ত আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দেননি।

প্রেসিডেন্ট প্রার্থী হতে রিপাবলিকান পার্টির মনোনয়ন পেতে দলীয় প্রাইমারিতে লড়তে হবে আগ্রহী ব্যক্তিদের। আগামী বছরের জানুয়ারিতে এই প্রাইমারি শুরু হবে। ২০২৪ সালের ৫ নভেম্বর আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

দুই মেয়াদে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের গভর্নর ছিলেন নিকি হ্যালি। তিনি ট্রাম্প প্রশাসনে কাজ করেছিলেন। তাকে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত করেছিলেন ট্রাম্প। ২০১৮ সালের অক্টোবরে নিকি হ্যালি আকস্মিকভাবে এই পদ ছাড়েন।

রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছিলেন ট্রাম্প। ২০২০ সালের নির্বাচনেও ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা করেন। এ নির্বাচনে তার প্রতিপক্ষ ছিলেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। এ নির্বাচনে বাইডেনের কাছে হেরে যান ট্রাম্প। কিন্তু তিনি নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তোলেন। ট্রাম্প এখন পর্যন্ত তার পরাজয় স্বীকার করেননি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার