1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
জলবায়ু ন্যায্যতার দাবিতে পাথরঘাটায় র‍্যালি, প্রতীকী সভা অনুষ্ঠিত - দৈনিক প্রথম প্রহর
শনিবার, ১৫ জুন ২০২৪, ১১:২৩ অপরাহ্ন

জলবায়ু ন্যায্যতার দাবিতে পাথরঘাটায় র‍্যালি, প্রতীকী সভা অনুষ্ঠিত

  • প্রকাশিত: শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি,
জলবায়ু ন্যায্যতার দাবিতে বরগুনার পাথরঘাটায় প্রতীকী সভা, মানববন্ধন ও তরুনদের উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

‘ঋণ নয়, ক্ষতিপূরণ চাই’ এ স্লোগান নিয়ে ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের উদ্যোগে শনিবার (৯ ডিসেম্বর) বেলা ১১ টার দিকে পাথরঘাটা আদর্শ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে প্রতীকী সভা অনুষ্ঠিত হয়।

এর আগে সকাল দশটার দিকে পাথরঘাটা উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধনের আয়োজন করা হয়। এ সময়ে উপস্থিত ছিলেন পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রোকনুজ্জামান খান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফাতিমা পারভীন, উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ মির্জা শহিদুল ইসলাম খালেদ, পাথরঘাটা পৌরসভার মেয়র আনোয়ার হোসেন আকন, পাথরঘাটা আদর্শ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তারিকুল ইসলাম রেজা, সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন প্রমুখ। এছাড়াও দুই শতাধিক শিক্ষার্থীসহ শিক্ষক ও তরুণরা উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন, পরিবেশ ও কৃষি জমির ক্ষতি করে উন্নয়ন প্রকল্প গ্রহণ বন্ধ করতে হবে। স্থানীয় বাস্তুসংস্থান ও মানুষের ওপর জীবাশ্ম জ্বালানি ও উন্নয়ন প্রকল্পের নেতিবাচক প্রভাব বিবেচনায় নিয়ে ক্ষতিপূরণ দিতে হবে। জীবাশ্ম ও অপরিচ্ছন্ন জ্বালানি থেকে ফিরে আসতে বিকল্প জ্বালানি ব্যবহার নিশ্চিত করতে অর্থনৈতিক সহায়তা বাড়াতে হবে। নদীগুলোকে ক্ষয়, বন্যা, সাইক্লোন ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষায় বিভিন্ন সমাধানমূলক প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। যথাযথ পরিবেশগত ও সামাজিক মূল্যায়ন ছাড়াই আগ্রাসী শিল্পায়ন এবং অবকাঠামোগত উন্নয়ন গ্রহণ বন্ধ করতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার