1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
পৃথিবীর কেন্দ্রে কী আছে, জানালো বিজ্ঞানীরা - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:০৭ অপরাহ্ন

পৃথিবীর কেন্দ্রে কী আছে, জানালো বিজ্ঞানীরা

  • প্রকাশিত: বুধবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৩

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে এই প্রশ্নের উত্তর খুঁজে ফিরছিলেন, পৃথিবীর একেবারে কেন্দ্রে কী আছে? এটা নিয়ে করা সর্বশেষ গবেষণা থেকে কিছু তথ্য পাওয়া গেছে। তা হচ্ছে, আমাদের গ্রহের একেবারে কেন্দ্রে রয়েছে লোহার একটি স্বতন্ত্র বল। বলটি ৪০০ মাইল প্রশস্থ। এবং এর বাইরের অংশ লোহা-নিকেলের খাদ দিয়ে তৈরি, সঙ্গে রয়েছে অল্প পরিমাণে অন্যান্য উপাদান।
নেচার কমিউনিকেশনস জার্নালে মঙ্গলবার প্রকাশিত একটি নতুন সমীক্ষা অনুসারে, পৃথিবীর ভূত্বকের নিচে যে শক্ত এবং গলিত-তরল স্তর আছে, তার বাইরেও একটি কঠিন ধাতব স্তর আছে। যেটি আসলে একটি লুকানো স্তর।

বিস্ময়কর এই গবেষণা থেকে জানা যায়, পৃথিবীতে চারটি স্তরের পরিবর্তে পাঁচটি প্রধান স্তর আছে। এছাড়া আমাদের গ্রহ সম্পর্কে কিছু প্রাচীন রহস্য এবং কীভাবে এটি গঠিত হয়েছিল তা জানার জন্য বা বের করার জন্য এই আবিষ্কারটি অনেক সাহায্য করবে বলে গবেষকরা মনে করছেন।

কম্পনশীল তরঙ্গ সনাক্তকারী যন্ত্রগুলো ব্যবহার করে, গবেষকরা খুঁজে পেয়েছেন যে অন্তঃস্থ অভ্যন্তরীণ কোরের একটি স্বতন্ত্র অ্যানিসোট্রপি রয়েছে। অ্যানিসোট্রপিক বস্তুর একটি উদাহরণ হচ্ছে কাঠের টুকরা: কাঠের টুকরাটিকে তার দানার দিক দিয়ে আঘাত করার চেয়ে এটিকে আলাদা করে হ্যাক করা অনেক সহজ।

একটি সংবাদ প্রতিবেদন অনুসারে, প্রায় ২০ বছর আগেই ভূ-বিজ্ঞানীরা প্রথম জানিয়েছিল পৃথিবীর মূল অংশে একটি অতিরিক্ত এবং অদৃশ্য স্তর থাকতে পারে। বর্তমানে ভূমিকম্পের সিসমিক তরঙ্গ পরিমাপ করে নতুন তথ্য সংগ্রহ করেছে বিজ্ঞানীরা এবং এই সংগ্রহীত তথ্য ব্যবহার করেই নতুন কেন্দ্রটি অবশেষে সনাক্ত করেছেন গবেষকরা। নতুন গবেষণায় এমনটাই বলা হয়েছে।

ক্যানবেরার অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির রিসার্চ স্কুল অফ আর্থ সায়েন্সেস এর একজন সিসমোলজিস্ট এবং পোস্টডক্টরাল ফেলো এবং এই গবেষণার সহ-লেখক ড. থান-সন ফাম জানান, এই গবেষণায় প্রথমবারের মতো দেখা গেছে, সিসিমিক তরঙ্গ শক্তিশালী ভূমিকম্প থেকে উপন্ন হয়ে পৃথিবীর এক পাশ থেকে অন্য পাশে গুলি বা বুলেটের মতো পাঁচবার পর্যন্ত সামনে পেছনে ভ্রমণ করে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার