1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের আহ্বান জাতিসংঘের - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৫:০৮ পূর্বাহ্ন

ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের আহ্বান জাতিসংঘের

  • প্রকাশিত: শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৩
A completed resolution vote tally to affirm the suspension of the Russian Federation from the United Nations Human Rights Council is displayed during a meeting of the United Nations General Assembly, Thursday, April 7, 2022, at United Nations headquarters. UN General Assembly approved a resolution suspending Russia from the world body's leading human rights organization. (AP Photo/John Minchillo)

ইউক্রেনে রাশিয়ার অভিযান বন্ধে ফের জাতিসংঘে প্রস্তাব পাস হয়েছে। এতে ইউক্রেন থেকে এখনই সেনা প্রত্যাহার করে হামলা বন্ধের আহ্বান জানিয়েছে বিশ্বের বেশিরভাগ দেশ।
জাতিসংঘে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বিশেষ অধিবেশন বসে। অধিবেশনের দ্বিতীয় দিন রুশ অভিযানের নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস হয়। একইসঙ্গে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারে রাশিয়াকে আহ্বান জানানো হয়।

বিনা শর্তে রুশ সেনা প্রত্যাহারের প্রস্তাবে কিয়েভের পক্ষে জাতিসংঘের ১৯৩ সদস্যের মধ্যে ১৪১ সদস্য ভোট দিয়েছে। সাতটি ভোট বিপক্ষে পড়েছে। এ ছাড়া চীন ও ভারতসহ ৩২টি দেশ ভোটদানে বিরত ছিল।

এর আগে গত বছরের অক্টোবরে ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করায় জাতিসংঘে নিন্দা প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। সেই নিন্দা প্রস্তাবের পক্ষে ১৪৩টি দেশ ভোট দিয়েছিল।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল বলেছেন, ‘আজ জাতিসংঘের সাধারণ পরিষদ খুব স্পষ্ট কথা বলেছে। এই ভোট প্রমাণ করেছে যে আন্তর্জাতিক সম্প্রদায় ইউক্রেনের পাশে আছে।’

দুই দিন আগে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা আন্তর্জাতিক সম্প্রদায়কে ‘ভালো ও মন্দের’ মধ্যে যে কোনো একটিকে বেছে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন। তারপর এই ভোটাভুটি অনুষ্ঠিত হলো।

এ ছাড়া ইউক্রেন শুধু ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্রদের সহায়তা উপভোগ করছে বলে যে ধারণা রয়েছে সেটি সঠিক নয় বলেও মন্তব্য করেছেন দিমিত্র কুলেবা। তিনি বলেন, ‘বিশ্বের দক্ষিণের দেশগুলো ইউক্রেনের পাশে দাঁড়ায় না বলে যে ধারণা রয়েছে সেটিকেও ভুল প্রমাণ করেছে এই ভোটাভুটি। কারণ লাতিন আমেরিকা, আফ্রিকা ও এশিয়ার অনেক দেশ আজ ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে।’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চিফ অফ স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক ‘যারা রুশ আগ্রাসনের বার্ষিকীতে ইউক্রেনের পক্ষে দাঁড়িয়েছেন’ তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ‘বিশ্ব বোঝে, সত্য কার পক্ষে।’

বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের এ ভোটাভুটি ইউক্রেনের ‘সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার’ প্রতি সমর্থন পুনর্নিশ্চিত করেছে। এ ছাড়া রাশিয়ার দখল করা ইউক্রেনের অংশগুলোতেও রুশদের যেকোনো দাবি প্রত্যাখ্যান করা হয়েছে প্রস্তাবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার