1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
আজ জেলায় জেলায় বিএনপির পদযাত্রা,পাল্টা সমাবেশ করবে যুবলীগ - দৈনিক প্রথম প্রহর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১১:০৬ পূর্বাহ্ন

আজ জেলায় জেলায় বিএনপির পদযাত্রা,পাল্টা সমাবেশ করবে যুবলীগ

  • প্রকাশিত: শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৩

বিএনপি এবার শিক্ষাঙ্গনে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন ছাত্রলীগের সন্ত্রাস ও নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি দিতে চাইছে। আজ শনিবার সারা দেশে ৬৬টি সাংগঠনিক জেলায় একযোগে যে পদযাত্রা হবে, সেখান থেকে এই কর্মসূচির ঘোষণা দেওয়া হবে। পরবর্তী কর্মসূচি হতে পারে আগামী ৪ মার্চ ঢাকাসহ সব মহানগরের থানায় থানায় ‘বিক্ষোভ পদযাত্রা’।

এদিকে বিএনপি আজ জেলায় জেলায় পদযাত্রার যে কর্মসূচি পালন করবে, এই কর্মসূচির ঢাকা জেলার পদযাত্রা হবে কাল রোববার।

বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা বিভিন্ন দল ও জোটের নেতারা এ তথ্য জানিয়েছেন। তাঁরা বলছেন, শিক্ষাঙ্গনে ছাত্রলীগের নিপীড়ন, বিশেষ করে সাম্প্রতিক সময়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সাধারণ ছাত্রীদের নির্যাতন সীমা ছাড়িয়ে গেছে। এ পরিস্থিতিতে তাঁরা আগের সব বিষয়গুলোর সঙ্গে শিক্ষাঙ্গনে ছাত্রলীগের সন্ত্রাস ও নিপীড়নের প্রতিবাদে কর্মসূচি দেওয়ার কথা ভাবছেন।

বিদ্যুৎ-গ্যাস, চাল-ডাল, তেল, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমানো, দমন-নিপীড়ন বন্ধ করা, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ কারাবন্দী নেতা-কর্মীদের মুক্তি, সরকারের পদত্যাগ, সংসদ বাতিল করে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনসহ ‘গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা’ দাবিতে আজ জেলায় জেলায় এ পদযাত্রা কর্মসূচি পালন করা হবে। এই কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্যরাসহ কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন।

এবারও বিএনপির পদযাত্রার পাল্টা শান্তি সমাবেশের কর্মসূচি নিয়ে আজকেও মাঠে থাকবে আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ। গত সপ্তাহে সংগঠনটি তিন দিনের শান্তি সমাবেশের ঘোষণা দেয়। কর্মসূচি অনুযায়ী, আজ সব জেলা-মহানগরে, রোববার প্রতিটি উপজেলা, থানা ও পৌরসভায় এবং মঙ্গলবার সব ইউনিয়নে শান্তি সমাবেশ করবে যুবলীগ।

তিন দিনের এই কর্মসূচি সম্পর্কে এক সংবাদ বিজ্ঞপ্তিতে যুবলীগ বলেছে, বিএনপি-জামায়াতের ‘সন্ত্রাস ও নৈরাজ্যের বিরুদ্ধে’ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রা অব্যাহত রাখতে দেশব্যাপী এই শান্তি সমাবেশ করবে তারা। এ দিকে ঢাকা জেলা আওয়ামী লীগও কাল রোববার শান্তি সমাবেশ করবে। দলটি এই সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে গতকাল শুক্রবার। ওই দিন বেলা তিনটায় ঘাটারচর এলাকায় কেরানীগঞ্জ মডেল থানা আওয়ামী লীগের প্রধান কার্যালয়ের সামনে এ সমাবেশ হবে। এতে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রধান অতিথি থাকবেন।

এদিকে বিএনপি তাদের ঢাকা জেলার পদযাত্রার কর্মসূচি এক দিন পিছিয়ে দিয়েছে। এখন দলটি ঢাকা জেলার পদযাত্রা কর্মসূচি পালন করবে আগামীকাল রোববার। দলীয় সূত্র জানায়, আজ ২৫ ফেব্রুয়ারি পিলখানায় ‘বিডিআর ট্র্যাজেডি দিবস’ উপলক্ষে ঢাকার কর্মসূচি পেছানো হয়। বিএনপির নেতারা সকালে বনানীর সামরিক কবরস্থানে শহীদ সেনাসদস্যদের কবরে শ্রদ্ধা জানাবেন।

বিএনপি ঢাকা জেলার পদযাত্রা কর্মসূচি পালন করবে কেরানীগঞ্জে। এক দিন পিছিয়ে রোববার দিন নির্ধারণ করার পরও এখনো পুলিশ অনুমতি দেয়নি। এই কর্মসূচিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বলে দলটি জানিয়েছে।

বিএনপির দায়িত্বশীল সূত্র জানায়, তাঁরা ঠিক করেছেন দক্ষিণ কেরানীগঞ্জের জিনজিরায় দলীয় কার্যালয় থেকে পদযাত্রা শুরুর। কিন্তু এখনো পুলিশ সেখান থেকে পদযাত্রার অনুমতি দেয়নি। এর বিকল্প হিসেবে তাঁদের সাভারের আশুলিয়া বাইপাইল মোড় থেকে পদযাত্রা শুরু করে ফ্যান্টাসি কিংডম হয়ে জিরাব চৌরাস্তায় যাওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী প্রথম আলোকে বলেন, ঢাকার পুলিশ সুপার তাঁদের বলেছেন ওই সড়ক দিয়ে ২৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী যাতায়াত করবেন। তাই দক্ষিণ কেরানীগঞ্জে না হলে আশুলিয়ার বাইপাইল থেকে পদযাত্রার অনুমতি দেওয়া হবে।

জামায়াতে ইসলামীও আজ রাজধানীতে বিক্ষোভ মিছিলের ঘোষণা দিয়েছে। তারা দলের আমির শফিকুর রহমানসহ কারাবন্দী নেতা-কর্মীদের মুক্তি এবং কেয়ারটেকার সরকারের অধীন নির্বাচনের দাবিতে এই বিক্ষোভ করবে। জামায়াত আজ বেলা তিনটায় বায়তুল মোকাররমের উত্তর প্রাঙ্গণ থেকে বিক্ষোভের অনুমতি চেয়ে ডিএমপি কমিশনারের কাছে চিঠি দিয়েছিল। গত রাত পর্যন্ত অনুমতি না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন দলের ঢাকা মহানগর দক্ষিণ শাখার আমির নুরুল ইসলাম।

এ ছাড়া সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট বেলা ১১টায় পুরানা পল্টন মোড় থেকে দৈনিক বাংলা হয়ে ফকিরাপুল মোড় পর্যন্ত পদযাত্রা করবে। ১২–দলীয় জোট পদযাত্রা করবে না। তারা এর পরিবর্তে শহীদ সেনা দিবস উপলক্ষে শিশু–কিশোর মিলনায়তনে বেলা ১১টায় আলোচনা সভা করবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার