1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
বিশ্বের বিভিন্ন দেশে নিষিদ্ধ টিকটক - দৈনিক প্রথম প্রহর
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৩:২০ পূর্বাহ্ন

বিশ্বের বিভিন্ন দেশে নিষিদ্ধ টিকটক

  • প্রকাশিত: শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৩

বাইটড্যান্সের মালিকানাধীন টিকটকের জনপ্রিয়তা বিশ্বজুড়েই রয়েছে। সেই সঙ্গে দেশে দেশে চীনা এই অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। এতে বড় ধরনের সঙ্কটে পড়েছে বাইটড্যান্সের মালিকানাধীন এই অ্যাপটি।
এখন পর্যন্ত টিকটকের উপর আংশিক বা সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে এমন দেশ এবং সংস্থাগুলো হলো—

ভারত

২০২০ সালের জুনে ভারত টিকটকসহ বেশ কয়েকটি অ্যাপ নিষিদ্ধ করে। দেশের নিরাপত্তার স্বার্থে এমন পদক্ষেপ গ্রহণ করা হয় বলে দাবি করেছিল দেশটি।

আফগানিস্তান

দেশটিতে টিকটক এবং পাবজি নিষিদ্ধ করা হয়েছে। তালেবানদের দাবি, এগুলো আফগান যুবকদের ‘বিপথে’ নিয়ে যাচ্ছে।

পাকিস্তান

পাকিস্তানে কমপক্ষে চারবার নিষেধাজ্ঞার মুখে পড়ছে টিকটক অ্যাপটি। সর্বশেষ ২০২২ সালের নভেম্বর পর্যন্ত চার মাসের নিষেধাজ্ঞা ছিল অ্যাপসটি। অ্যাপটিতে অনৈতিক এবং অশালীন বিষয়বস্তুর অভিযোগ এনে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

তাইওয়ান

রাষ্ট্রীয় মালিকানাধীন ডিভাইসে টিকটক এবং আরও কয়েকটি চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। দ্বীপ রাষ্ট্রটিতে ২০২২ সালের ডিসেম্বরে সন্দেহভাজন অবৈধ ক্রিয়াকলাপ নিয়ে সোশ্যাল মিডিয়া অ্যাপের তদন্ত শুরু করে।

মার্কিন যুক্তরাষ্ট্র

মার্কিন কংগ্রেস ২০২২ সালের ডিসেম্বরে ফেডারেল ডিভাইসে টিকটক নিষিদ্ধ করার জন্য একটি বিল পাস করে। মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন বিলটিতে এখনও স্বাক্ষর করেননি।

যুক্তরাষ্ট্রের টেক্সাস, মেরিল্যান্ড, আলাবামা এবং উটাহসহ ২৫টিরও বেশি রাজ্যে কর্মীদের সরকারি ডিভাইসে টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠান

বোয়েস স্টেট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ ওকলাহোমা, ইউনিভার্সিটি অফ টেক্সাস-অস্টিন এবং ওয়েস্ট টেক্সাস এঅ্যান্ডএম ইউনিভার্সিটিগুলো বিশ্ববিদ্যালয়ের ডিভাইস এবং ওয়াই-ফাই নেটওয়ার্কে টিকটক ব্যবহার নিষিদ্ধ করেছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার