1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
মহাকাশে বানর পাঠাবে চীন - দৈনিক প্রথম প্রহর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন

মহাকাশে বানর পাঠাবে চীন

  • প্রকাশিত: শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৩

পৃথিবীর সীমানার বাইরে মাধ্যাকর্ষণহীন অবস্থায় প্রাণীদের বৃ্দ্ধি ও প্রজনন কেমন হতে পারে সেই বিষয়ে জানতে এবার মহাকাশে বানর পাঠানোর পরিকল্পনা করেছে চীন। মহাকাশ স্টেশনের কাজ প্রায় শেষ করে ফেলেছে বেজিং। এবার তারা মহাকাশে যৌনতা ও বৃদ্ধির বিষয়টি বুঝে নিতে পদক্ষেপ করতে চলেছে। ইতিমধ্যেই মাছ এবং শামুকের মতো ছোট প্রাণী নিয়ে গবেষণা করলেও এবার আরো বড় প্রাণী নিয়ে গবেষণা করছেন চিনা বিজ্ঞানীরা। আর তাই বানর ও ইঁদুরকে মহাকাশে পাঠিয়ে পরীক্ষার পরিকল্পনা।
চীনের এক সংবাদমাধ্যম জানিয়েছে, বানরগুলোকে মহাকাশ স্টেশনে পাঠানো হবে। সেখানে তাদের রেখে ঐ পরীক্ষা চালানোর পরিকল্পনা নেয়া হয়েছে। দেখা হবে, মহাশূন্যে তাদের শারীরিক বৃদ্ধি কেমন হচ্ছে এবং তাদের প্রজননই বা কেমন হচ্ছে।

তবে এই পরীক্ষায় যে সমস্যা রয়েছে তা মানছে বিজ্ঞানী মহল। এর আগে শীতল যুদ্ধের সময় ইঁদুরদের মহাকাশে প্রজনন করিয়েছিল রুশ বিজ্ঞানীরা। কিন্তু দেখা গিয়েছিল মহাশূন্যে মিলিত হওয়া ইঁদুরগুলো কোনো শাবকের জন্ম দিতে পারেনি। এমনকি ১৮ দিনের ঐ মহাকাশ জীবন শেষে পৃথিবীতে ফিরেও তাদের বন্ধ্যাত্ব দশা কাটেনি। এখন দেখার বিষয় চীনা বিজ্ঞানীরা কোনো সাফল্য পান কিনা।

উল্লেখ্য, মহাকাশ দৌড়ে রাশিয়া ও আমেরিকাকে টক্কর দিতে নেমে পড়েছে চীন। গত বছর মঙ্গলের কক্ষপথে ঢুকে পড়ার পর এবার মহাকাশ স্টেশন স্থাপন করেছে তারা। আসলে আগামী কয়েক বছরের মধ্যে মহাকাশ অভিযানে অনেকগুলো মাইল ফলক ছুঁতে চায় বেইজিং। ইতিমধ্যেই মহাকাশে মানুষ পাঠানো, চাঁদে মহাকাশ অভিযানের মতো সাফল্য রয়েছে তাদের মুকুটে। অদূর ভবিষ্যতে চাঁদের কক্ষপথে একটি ‘লুনার স্টেশন’ও বানাতে চায় বেইজিং।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার