1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
পাথরঘাটায় কৃষকদের বীজ সংরক্ষণ প্রশিক্ষণ ও কৃষি উপকরণ বিতরণ - দৈনিক প্রথম প্রহর
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৫:৫৬ পূর্বাহ্ন

পাথরঘাটায় কৃষকদের বীজ সংরক্ষণ প্রশিক্ষণ ও কৃষি উপকরণ বিতরণ

  • প্রকাশিত: বুধবার, ৮ মে, ২০২৪

পাথরঘাটা বরগুনা প্রতিনিধি,

টেকসই ফসল উৎপাদনে গুণগত মানসম্পন্ন বীজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তেমনি সেই বীজ সংগ্রহ করে সংরক্ষণ করে রাখা একটি গুরুত্বপূর্ণ কাজ। সংরক্ষণ করে রাখা গুণগত মানসম্পন্ন বীজই কেবল শতকরা ১৫-২০ ভাগ উৎপাদন বাড়িয়ে দিতে পারে। এটি সবজিসহ অন্যান্য ফসলের ক্ষেত্রেও সমভাবে প্রযোজ্য। ফসলের ফলন ও উৎপাদনের সাথে গুণগত মানসম্পন্ন বীজ সংরক্ষণ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এই তথ্যটি জানান দিতে ও কৃষি কাজ করে কৃষকদের স্বাবলম্বী করতে উপকূলীয় অঞ্চল বরগুনা পাথরঘাটায় বীজ সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষন ও কৃষকদের মাঝে বীজ সংরক্ষণ উপকরণ বিতরণ করেছে সিসিডিবি।

বুধবার (৮ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা খ্রীস্টিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি-পিসিআরসিবি-২) অফিসের হলরুমে বীজ সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষন ও কৃষি উপকরণ বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থার পাথরঘাটা উপজেলা সমন্বয়কারী জনাব সুব্রত মিস্ত্রী ।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা  কৃষি কর্মকর্তা জনাব মো. শওকত হোসেন। আরও উপস্থিত ছিলেন চরলাঠিমারা সিসিআরসি সভাপতি মোঃ বিল্লাল হোসেন, পদ্মা সিসিআরসির সভাপতি মোঃ আব্দুর রহিম, রুহিতা সিসিআরসির অর্থ সম্পাদক মোঃ জাফর এবং সিসিআরসির সদস্যসহ প্রকল্পের কর্মকর্তাগন।

প্রশিক্ষণ শেষে প্রকল্পের উপকারভোগী ৩০ জন কৃষকদের মাঝে বীজ সংরক্ষণের জন্য ১০০ লিটার ১টি ড্রাম ও বিভিন্ন সাইজের ৭ টি প্লাস্টিক জার বিতরণ করা হয়। 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার