1. admin@dainikprothomprohor.com : admin : News Desk
স্বাস্থ্য অধিদপ্তরের মাতৃস্বাস্থ্য কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে পাথরঘাটায় - দৈনিক প্রথম প্রহর
শনিবার, ২৫ মে ২০২৪, ১১:০২ অপরাহ্ন

স্বাস্থ্য অধিদপ্তরের মাতৃস্বাস্থ্য কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে পাথরঘাটায়

  • প্রকাশিত: বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

পাথরঘাটা বরগুনা প্রতিনিধি,

মাতৃমৃত্যু কমাতে বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের কর্মসূচির অংশ হিসেবে বরগুনার পাথরঘাটা উপজেলার চরদুয়ানী ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার সকাল ১১ টায় চরদুয়ানী ইউনিয়নের সুশীল সমাজের মাঝে মহিলাদের গর্ভকালীন সময় থেকে শুরু করে পরবর্তী সময় মাতৃসেবা নিয়ে আলোচনা করা হয়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার জনাব রোজনুজ্জামান খান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: মাসুদ রানা, চরদুয়ানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুর রহমান জুয়েল, ডাক্তার মোহাম্মদ মোয়াজ্জেম সরকার ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার, ডিজিএইচএস, ঢাকা। ডাক্তার রেহনুম, এস আর এইচ আর অফিসার, ইউএনএফপিএ, পিরোজপুর। পাথরঘাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক জাফর ইকবাল, ডাক্তার মোঃ রাফিউল হাসান মেডিকেল অফিসার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পাথরঘাটা। পরেশ চন্দ্র হাওলাদার, সেনেটারী ইন্সপেক্টর পাথরঘাটা।

এসময় চরদুয়ানী ইউনিয়নের বেশিরভাগ ইউপি সদস্য সদস্য সহ মসজিদের ইমাম, শিক্ষক, সচেতন নারীরা উপস্থিত ছিলেন।

মাতৃমৃত্যু সমস্যা মোকাবেলায় সরবরাহ ভিত্তিক বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি চাহিদা ভিত্তিক স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কারিগরি সহায়তায় “ডিমান্ড সাইড ফাইনান্সিং” শীর্ষক মাতৃস্বাস্থ্য ভাউচার স্কীম চালু করা হয়েছে।

এই ভাউচার স্কীমের মাধ্যমে দরিদ্র গর্ভবর্তী মহিলাদের চাহিদাকে প্রাধান্য দেয়া হয়েছে। এই স্কীম একদিকে যেমন দরিদ্র গর্ভবতী মহিলাদের প্রসবপূর্ব, প্রসবকালীন ও প্রসব পরবর্তী সেবা গ্রহন করার আগ্রহ বাড়াবে, অন্যদিকে মহিলাগণ তাদের পছন্দ অনুযায়ী সেবাদানকারীর কাছ থেকে সেবা গ্রহন করার সুযোগ পাবেন।

এছাড়াও পরোক্ষভাবে ‘নারীর আর্থসামাজিক উন্নয়ন ও ক্ষমতায়নে’ এই ভাউচার কর্মসূচি বিশেষ ভূমিকা রাখবে। অনুষ্ঠানে এসকল বিষয়কে সামনে রেখে প্রায় ২ ঘন্টা সভা অনুষ্ঠিত হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
কপিরাইট © ২০২২ দৈনিক প্রথম প্রহর. কম
ডিজাইন ও ডেভেলপ : ডিজিটাল এয়ার